চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জটিলতায় থমকে আছে আইসিইউ বেড স্থাপন
জটিলতায় থমকে আছে আইসিইউ বেড স্থাপন

জটিলতায় থমকে আছে আইসিইউ বেড স্থাপন

নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ, ২০২০ | ৫:২৮ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর জন্য আইসিইউ বেড স্থাপন নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে চারটি বেড স্থাপনের প্রস্তাব করা হলেও সেখানে এই বেড বসানোর পরিবেশ নেই বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন। অপরদিকে, করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) পরীক্ষার কিট গতকালও চট্টগ্রামে আসেনি। তবে ফৌজদারহাট বিআইটিআইডি থেকে যে তিনজনকে ঢাকায় প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল তারা গতকাল রাতে প্রশিক্ষণ নিয়ে ফিরেছেন।

সম্প্রতি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের উদ্যোগে অনুষ্ঠিত সমন্বয় সভায় স্বাস্থ্য বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছিল চট্টগ্রামে কোন করোনা রোগী শনাক্ত হলে এবং তার যদি আইসিইউ লাগে তবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ব্যবহার করার। কিন্তু সেই বৈঠকে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবীর বলেন, জরুরি প্রয়োজনে চমেকের আইসিইউ ব্যবহার করার প্রস্তাব গ্রহণ করার সুযোগ নেই। কারণ তাতে ঝুঁকি বাড়বে। কারণ চট্টগ্রামের সংকটাপন্ন রোগীদের অন্যতম ভরসাস্থল এই হাসপাতাল। এখানে প্রতিদিন হাজারো রোগী আসেন। আসেন তাদের অভিভাবকরা। এখানে করোনা রোগী আনা হলে অন্য রোগীরা সংক্রমিত হতে পারেন। উল্টো শত শত রোগী আক্রান্ত হতে পারেন। তাই আমরা বিকল্প চিন্তা করার প্রস্তাব দেন তিনি। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের জন্য আপাতত চারটি আইসিইউ বেড স্থাপনের প্রস্তাব দেন তিনি।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে জানান, চট্টগ্রামে হোম কোয়ারেন্টিনের সংখ্যা আর বাড়েনি। বিদেশ থেকে নতুন করে চট্টগ্রামে আর কেউ আসেনি। এখানে নতুন কোন রোগীও পাওয়া যায়নি। কেউ আইসোলেশনেও নেই। তিনি জানান, আন্দরকিল্লাস্থ জেনারেল হাসপাতালে আইসিইউ বেড স্থাপনের প্রস্তাব এসেছিল। এই হাসপাতালটি তারা পরিদর্শন করেছেন। কিন্তু সেখানে আইসিইউ বেড স্থাপনের পরিবেশ নেই। তাই সম্ভবত চমেক হাসপাতালেই আইসিইউ বেড স্থাপন করতে হবে।

এদিকে, ফৌজদারহাট বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান পূর্বকোণকে বলেন, তিনজনকে করোনাভাইরাস রোগ পরীক্ষার প্রশিক্ষণে পাঠানো হয়েছে। আজ (গতকাল সোমবার) তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। তারা রাতে চলে আসবেন। তবে পরীক্ষা কিট এখনো আসেনি বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট