চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দুঃসময়ে গুজবের দাপট
দুঃসময়ে গুজবের দাপট

দুঃসময়ে গুজবের দাপট

গুজব ছড়িয়ে মানুষের মাঝে ভীতি সঞ্চার করা কোনভাবেই কাম্য নয়: চমেক হাসপাতাল পরিচালক

ইফতেখারুল ইসলাম

২৪ মার্চ, ২০২০ | ৪:৪২ অপরাহ্ণ

বিশ্বব্যাপী করোনার (কোভিড-১৯) আতঙ্ক চলছে। এই দুঃসময়ে গুজবের দাপটও কম নয়। নানামুখি গুজবে সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়ছেন। যদিও কিছু গুজব সৃষ্টিকারীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে গুজবে কান দিয়ে নিজের নিরাপত্তার কথা ভুলে না যেতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

করোনাভাইরাসের সংক্রমণের শুরুর দিকে গুজব ছড়ানো হয় থানকুনি পাতা আর মধু খেলে এই ভাইরাস প্রতিরোধ হয়। ভারতের পশ্চিমবঙ্গেও মধু আর থানকুনি পাতার গুজবটি ছড়িয়েছে। সেদেশের বিশেষজ্ঞ চিকিৎসকরাও টেলিভিশনের আলোচনায় সেসব গুজবে কান না দেয়ার পরামর্শ দিয়েছেন। বাংলাদেশের চিকিৎসকদেরও একই বক্তব্য। মধু এবং থানকুনি পাতা এমনিতেই স্বাস্থ্যের পক্ষে ভাল। তবে করোনা প্রতিরোধে এর কোন ভূমিকা নেই।কেউ কেউ করোনা থেকে রক্ষা পেতে আম গাছের পাতা থেকে ঝড়ে পড়া কালো রসও খেতে শুরু করেছেন। যাকে পাগলামি বলে অভিহিত করেছেন চিকিৎসকরা।

চট্টগ্রামের অনেক চিকিৎসকও বলেছেন ঘন ঘন পানি পান করলে করোনাভাইরাস গলায় আর ইনফেকশন করতে পারে না। কিন্তু গতকাল বিবিসি বাংলার একটি প্রতিবেদনে এর সত্যতা পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়। বিবিসি বাংলার ওই প্রতিবেদনে বিভিন্নজনের উদ্যোগ বাসায় তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রেও সাবধান হতে বলা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবীর পূর্বকোণকে বলেন, এই হাসপাতালে প্রতিদিন ইনডোর এবং আউটডোরে পাঁচ হাজারের অধিক রোগী আসে। যেসব অত্যন্ত জটিল এবং মুমূর্ষু রোগীর চিকিৎসা প্রাইভেট হাসপাতালে হয়না সেসব রোগী চমেক হাসপাতালে আনা হয়। তাই এই হাসপাতালে প্রতিদিন নানা জটিল রোগে কিছু রোগী মারা যায়। তবে দেশে করোনা ভাইরাসের সংক্রমণের পর এখন হাসপাতালে রোগীর সংখ্যা কিছুটা কমেছে। কমেছে রোগীর মৃত্যুর সংখ্যা। অথচ এই হাসপাতালে অতিরিক্ত রোগীর মৃত্যু নিয়ে গুজব ছড়ানো হয়েছিল। এই ধরনের গুজব ছড়িয়ে সাধারণ মানুষের মাঝে ভীতি সঞ্চার করা কোনভাবেই কাম্য নয়।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, করোনা প্রতিরোধে ঘন ঘন পানি পান করার সাথে করোনা প্রতিরোধের কোন সম্পর্ক নেই। তবে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা স্বাস্থ্যের পক্ষে ভাল।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী পূর্বকোণকে বলেন, গুজবে কান দিতে গিয়ে অনেক সময় মানুষ নিজের নিরাপত্তার কথাটি ভুলে যেতে পারে। তাই গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে বলেন, করোনার যেহেতু এখনো নির্দিষ্ট প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার হয়নি তাই কোন ধরনের টোটকা চিকিৎসা গ্রহণ করা যাবে না। কারো লক্ষণ দেখা গেলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। তাছাড়া সাবান দিয়ে ঘন ঘন হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা এখন অতীব জরুরি। বিশেষ করে টাকা পয়সা, মোবাইল ফোন, যেকোন দরজার হাতল, শপিং ট্রলির হাতল, ক্রেডিট কার্ড ও কার্ড পাঞ্চ মেশিন, যে কলম আপনার নয়, লিফটের বাটন, অফিসে চা কফি খাবার সরঞ্জাম, বায়োমেট্রিক হাজিরা মেশিন, অনেকে ব্যবহার করে এমন রুমের পর্দা, বাথরুমের ফ্লাশ ও কলের চাবি ও হ্যান্ড শাওয়ার, কলিং বেল, অফিসের লাইট ফ্যানের সুইচ, কমন রুমের টিভির রিমোট কন্ট্রোল, অফিসের এসির রিমোট কন্ট্রোল, এটিএম বুথ, অফিসের যে কোন কীবোর্ড, সিঁড়ির রেলিং ইত্যাদি ধরার পর হাত স্যানিটাইজ করা অথবা সাবান দিয়ে ধুয়ে ফেলা নিরাপদ। তাছাড়া জনসমাগম এবং গণ পরিবহন এড়িয়ে চলা উচিত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট