চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

‘তুমি এক আলোকশিখা চির অনির্বাণ শুভ জন্মদিন শেখ মুজিবুর রহমান’

১৮ মার্চ, ২০২০ | ৩:০০ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপিত

‘তুমি এক আলোকশিখা চির অনির্বাণ শুভ জন্মদিন শেখ মুজিবুর রহমান’

‘তুমি এক আলোকশিখা চির অনির্বাণ শুভ জন্মদিন শেখ মুজিবুর রহমান’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপনে নগরী রূপ নেয় রঙিন সাজে। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল করেছে সরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান।
জেলা প্রশাসন : বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে ১০০ পাউন্ডের কেক কেটে মুজিববর্ষের বর্ণিল আয়োজনের সূচনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অতিথিদের সঙ্গে নিয়ে ১০০ পাউন্ডের কেক কাটেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ।এ সময় পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার এসএম রশিদুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসনের পক্ষ থেকে। পরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মুজিববর্ষের বর্ণিল অনুষ্ঠানমালার সূচনা করা হয়। শিল্পকলা প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।দুপুরে সব মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া এবং রাতে ফানুস ও আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।
চসিক : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আন্দরকিল্লার বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।পরে মেয়র বঙ্গবন্ধুর জন্ম§শতবার্ষিকী উপলক্ষে চসিক আয়োজিত খতমে কোরআন ও মিলাদ মাহফিলে অংশ নেন। এ সময় উপস্থিত এতিমখানার শিশু-কিশোর এবং চসিক কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন তিনি। মুজিববর্ষ উপলক্ষে চসিকের প্রধান প্রধান স্থাপনা, সড়ক, সড়কদ্বীপ আলোকসজ্জা করা হয়েছে। চসিকের উদ্যোগে নির্মিত হচ্ছে দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধুর ভাস্কর্য।
মহানগর আওয়ামী লীগ : মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। কেসিদে রোডস্থ আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকা প্রতীকের মেয়র প্রার্থীর প্রধান নির্বাচনী কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর খতমে কোরআন, মিলাদ মাহফিল এবং দিনব্যাপী মিষ্টি বিতরণ করা হয়।মিষ্টি বিতরণ শেষে সমবেত সর্বস্তরের নেতাকর্মীদের উদ্দেশ্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, শস্য-শ্যামল বাংলাদেশে বসন্ত বাতাসে কোকিলের কণ্ঠ শুনি। এ কণ্ঠে বলে বঙ্গবন্ধু মুজিব তুমি আছো প্রকৃতির ছায়ায়, অনন্ত কাল তুমি থাকবে বাঙালি জাতির হৃদয় জুড়ে। তুমি ছিলে বলে পেয়েছি এ বিশাল বাংলাদেশ। যা আজ তার সুযোগ্য কন্যার নেতৃত্বে সমগ্র বাংলাদেশ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল হিসাবে পরিচিতি পেয়েছে। আজ তুমি নেই, তবে তুমি আছো পদ্মা মেঘনা গৌরি যমুনার প্রবহমান স্্েরাতধারায়।মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধু অসম্ভবকে সম্ভব করে বাঙালি জাতিসত্তায় একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করে গেছেন। যতদিন এ বাংলাদেশ থাকবে, অনন্ত কাল বঙ্গবন্ধু বাঙালি জাতির হৃদয়ে বহমান থাকবেন। প্রজন্ম থেকে প্রজন্ম গেয়ে যাবে তাঁর জয় গান। দোয়া ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দীন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. রশিদ, উপদেষ্টা কমান্ডার এনামুল হক চৌধুরী, শেখ মাহমুদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, মহিলা সম্পাদক জোবায়রা নার্গিস খান, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, শ্রম সম্পাদক আবদুল আহাদ, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী প্রমুখ।
উত্তর জেলা আওয়ামী লীগ : বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন এবং তিনি সমগ্র বিশ্বের নির্যাতিত নিপীড়িত মানুষের মুক্তির জন্যে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি বলেন, কোন অপশক্তি বাঙালির হৃদয় থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে পারবেনা। বাঙালি হৃদয়ে তিনি চির জাগরুক চির অম্লান। তিনি কালের মহানায়ক এবং বাঙালির মুক্তির দূত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী মুজিববর্ষ পালন উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গতকাল মঙ্গলবার দোস্ত বিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে সংগঠনের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ সালামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ মো. আতাউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগ নেতা অধ্যাপক মো. মঈনুদ্দিন, মো. আবুল কালাম আজাদ, এটিএম পেয়ারুল ইসলাম, খাদিজাতুল আনোয়ার সনি এম.পি, নুরুল আনোয়ার চৌধুরী বাহার, দেবাশীষ পালিত, আবুল কাশেম চিশতি, মহিউদ্দিন বাবলু, জসিম উদ্দিন শাহ, বেদারুল আলম চৌধুরী বেদার, আলাউদ্দিন সাবেরী, ইফতেখার হোসেন বাবুল, জাফর আহমেদ, শওকত আলম, নজরুল ইসলাম তালুকদার, মোহাম্মদ ইদ্রিস, এডভোকেট এম.এ নাসের চৌধুরী, উত্তর জেলা কৃষকলীগ সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, মো. সেলিম উদ্দিন, মহিলা আওয়ামী লীগ সভানেত্রী দিলোয়ারা ইউসুফ, সাধারণ সম্পাদিকা এড. বাসন্তী প্রভা পালিত প্রমুখ।
এম. এ. লতিফ এমপি : মুজিববর্ষ পালনে এম. এ. লতিফ এমপি’র উদ্যোগে মাদারবাড়ী জামে মসজিদে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। চট্টগ্রাম-১১ আসনের আওয়ামীলীগ ও এর অঙ্গসহযোগী সংগঠনসমূহের নেতা-কর্মীরা দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। দোয়া মাহফিলে এম. এ. লতিফ এমপি জননেত্রী শেখ হাসিনা এবং তাঁর সরকারের সফলতা ও বিশ্বব্যাপী বিস্তৃত করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজতের জন্য সকলের কাছে দোয়া কামনা করেন। দোয়া মাহফিল শেষে উপস্থিত সকলের মাঝে তবারুক বিতরণ করা হয়। মাহফিলে এম. এ. লতিফ এমপি’র সাথে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামীলীগ’র শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, সদরঘাট থানা আওয়ামীলীগ’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জাহাঙ্গীর আলম সিএনসি, ৩০ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি জহির আহম্মদ ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন ইবনে আহম্মদ, কাউন্সিলর প্রার্থী আতাউল্ল্যাহ চৌধূরী, দপ্তর সম্পাদক মো. ওয়ারিশ আলী খান, ২৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ’র সভাপতি আলী বক্স ও সাধারণ সম্পাদক কাউন্সিলর গোলাম মো. জোবায়ের, সাংগঠনিক সম্পাদক জসিমুল হুদা, ২৮ নং ওয়ার্ড আওয়ামীলীগ’র সহ-সভাপতি এ. কে. এম. ফজলুল হক ফজল ও সেলিম দোভাষ, প্রচার ও প্রকাশনা সম্পাদক সালাউদ্দিন সরকার, মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মাহাবুবুল হক এটলি, লবণ শ্রমিক লীগ সভাপতি আবদুল মতিন মাস্টার, বন্দর ব্যবহারকারী শ্রমিক-কর্মচারী লীগ’র প্রতিষ্ঠাতা সভাপতি ইমাম হোসেন, চট্টগ্রাম মহানগর শ্রমিকলীগ’র সহ-সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, আওয়ামীলীগ নেতা মোহাম্মদ জাহেদ আলী, ৩০ নং ওয়ার্ড যুবলীগ’র সভাপতি আব্দুল মালেক, যুবলীগ নেতা মুস্তাকিম আহমেদ গুড্ডু, ২৯ নং ওয়ার্ড যুবলীগ’র সভাপতি আবছার উদ্দিন, সাধারণ সম্পাদক শাহীন সরোয়ার প্রমুখ।
সিএমপি : বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। গতকাল সকালে দামপাড়া পুলিশ লাইনে বঙ্গবন্ধুর ম্যুরালে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানের নেতৃত্বে পুলিশ সদস্যরা শ্রদ্ধা জানান। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে মুজিববর্ষ উদযাপন করা হয়। সিএমপি কমিশনারের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতি সশস্ত্র সালাম প্রদান করা হয়। এছাড়াও বৃক্ষরোপণ কর্মসূচি, জাতির জনকের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।এ সময় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) শ্যামল কুমার নাথসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রেলওয়ে পূর্বাঞ্চল : মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে এ কার্যক্রমের উদ্বোধন করেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দিন আহমেদ। এ কর্মসূচির আওতায় যাত্রীদের করোনা ভাইরাস সচেতনতায় লিফলেট বিতরণ, মাস্ক বিতরণ, বিনামূল্যে ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয় এবং প্রাথমিক চিকিৎসায় মেডিক্যাল টিম বসানো হয়, ট্রেন পরিষ্কার পরিচ্ছন্ন, যাত্রীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা জোরদার করা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : মুজিববর্ষ উদযাপনে ১৬ মার্চ রাত ১১টা ৫০ মিনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বলন করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। ১১টা ৫৯ মিনিট থেকে মুজিববর্ষের মোমেন্ট কাউন্টডাউন উদযাপন করা হয়। রাত ১২টায় চবির কেন্দ্রীয় খেলার মাঠে আতশবাজির মধ্য দিয়ে মুজিববর্ষকে স্বাগত জানানো হয়। ১৭ মার্চ সকাল ১০টায় চবি উপাচার্য বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন উড়িয়ে মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চবি উপাচার্য। মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কর্ম ও জীবন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। আলোচনা সভার শুরুতে ‘মুজিববর্ষ’ উপলক্ষে কেক কাটা হয়।
সিভাসু : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) পরিবার। মঙ্গলবার (১৭ মার্চ) সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য, শিশু, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধু চত্বরে কেক কাটেন। এরপর অনুষ্ঠিত হয় কবিতা আবৃত্তি ও বক্তৃতা প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন।
চুয়েট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিলো বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছনতা অভিযান, শিশু কিশোরদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, বিশেষ দোয়া মাহফিল এবং আতশবাজি।
হুইপ : জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী একশ’ শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার উপহার দিয়েছেন।
গতকাল মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হুইপ ব্যতিক্রমী ও মানবিক এই কাজটি করেছেন। এসব হুইল চেয়ার পেয়ে স্কুলশিক্ষার্থী, শিশু, বয়োবৃদ্ধ প্রতিবন্ধীরা খুশি হয়েছেন। এ ছাড়া পটিয়ার ২২৭টি স্কুল কলেজে চালু করা হয়ে মুজিব কর্নার। যেখানে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। জাতির পিতার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ভিডিও প্রদর্শনী আর শেখ মুজিবুর রহমানের নীতি আদর্শ সম্পর্কে জানতে পারবে। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে তার ব্যাপক পরিকল্পনার কথা ঘোষণা করেন।

শেয়ার করুন
The Post Viewed By: 108 People

সম্পর্কিত পোস্ট