চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আতশবাজি ও ফানুস উড়িয়ে মুজিববর্ষ শুরু নগরীতে

নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ, ২০২০ | ৩:০০ পূর্বাহ্ণ

নগরীর কাজীর দেউড়ির এম এ আজিজ স্টেডিয়ামে আতশবাজি ও ফানুস উড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরব্যাপী আয়োজন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার রাত ৮টায় সারাদেশের ন্যায় চট্টগ্রামের আকাশে আতশবাজি ও ফানুস উড়িয়ে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীকে ঘিরে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে চট্টগ্রাম নগর রঙিন হয়ে উঠে। চসিক ভবনসহ ব্যাংক বীমা সরকারি বেসরকারি দপ্তর থেকে শুরু করে বিভিন্ন অভিজাত হোটেল, নগরীর অলি-গলিতে অবস্থিত বিভিন্ন সংগঠনের কার্যালয় বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়। রাস্তার দু’পাশ, গুরুত্বপূর্ণ মোড়, সড়ক, সড়ক দ্বীপে শোভা পাচ্ছে বাহারি রংয়ের আলোর ঝলকানি। নগরীর গুরুত্বপূর্ণ স্থাপনাসহ চসিক ভবনে বর্ণিল আলোকসজ্জা করা হয়। গতকাল ১৭ মার্চ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। এই দিনটিকে সামনে রেখে চলতি বছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ হিসেবে ঘোষনা করেছে সরকার। গতকাল মঙ্গলবার চট্টগ্রামে উদযাপিত হলো জাতির পিতার জন্মশতবার্ষিকী। করোনাভাইরাসের কারণে চসিকের গৃহীত কর্মসূচিতে কিছুটা পরিবর্তন আনা হলেও রাতে আতশবাজি ও ফানুস উড়ানো অনুষ্ঠানকর্মসূচিতে ছিল। নগরবাসীও বেশ উপভোগ করেছেন এ আয়োজন।
এদিকে চট্টগ্রাম নগরী আলোর নগরীতে রূপ নিয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পরই লাল সবুজের আলোতে ঝলমলিয়ে ওঠে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, অফিস আদালত। চোখ ধাঁধানো এই আলোক সজ্জা ঝলকানিতে মন কেড়ে নিচ্ছে সবার। দিবসটি উপলক্ষে রাত পৌনে ৮টায় নগরীর ৪১টি ওয়ার্ডে একই সময়ে আতশবাজি ফুটানোর মাধ্যমে রাতের কার্যক্রম শুরু করে চসিক মেয়র ¦ আ জ ম নাছির উদ্দীন। এছাড়া নগরীর পনেরটি স্থান একহাজার ফানুস বাতি উড়ানো হয়। স্থানগুলোর মধ্যে ছিল এম এ আজিজ স্টেড়িয়াম, বহদ্দারহাট, সী-বিচ, আগ্রাবাদ, কর্নেল হাট, হালিশহর, কস্টামস/বন্দর, চান্দগাঁও, চকবাজার, এনায়েত বাজার, অভয়মিত্র ঘাট, বাকলিয়া স্টেড়িয়াম, পাহাড়তলী কলেজ, অক্সিজেন এবং জিইসি কনভেনশনসহ আরও বেশকিছু এলাকা। এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জম্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে আন্দরকিল্লাস্থ বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ আ জ ম নাছির উদ্দীন।
এই সময় উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর এইচ এম সোহেল আহমদ, আবদুল কাদের, মোহাম্মদ তারেক সোলেয়মান, মোরশেদ আলম চৌধুরী, এ এফ কবির আহমদ মানিক, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, সচিব মো. আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, সিটি মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার, স্পেশাল ম্যাজিষ্ট্রেট জাহানারা ফেরদৌস, আইন কর্মকর্তা জসিম উদ্দিন প্রমুখ।
এছাড়াও নগর ভবনস্থ বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরো পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন শ্রমিক কর্মচারী লীগ (সিবিএ) ও সিটি কর্পোরেশন ওয়ার্ড সচিব ফোরাম। সিবিএ সভাপতি ফরিদ আহমদ, সিনিয়র সহ-সভাপতি জাহেদুল আলম চৌধুরী, রুপন দাশ, মোহাম্মদ ইয়াসিন, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, যুগ্ম সম্পাদক বিপ্লব কুমার চৌধুরী সহ-সাধারণ সম্পাদক রতন দত্ত এবং ওয়ার্ড সচিব ফোরামের পক্ষে সাধারণ সম্পাদক তারেক সুলতান, আবদুল হালিম, শওকত হোসেন ও পারভেজ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বঙ্গবন্ধুর জম্মশত বার্ষিকী উপলক্ষে চসিক আয়োজিত খতমে কোরআন ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন। এই সময় উপস্থিত এতিম খানার শিশু-কিশোর এবং চসিক কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন সিটি মেয়র।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট