চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

বান্দরবানে অজ্ঞাত রোগাক্রান্ত ৩৭ জনকে হাসপাতালে স্থানান্তর

১৬ মার্চ, ২০২০ | ১২:৪২ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে অজ্ঞাত রোগাক্রান্ত ৩৭ জনকে হাসপাতালে স্থানান্তর

বান্দরবানের লামা উপজেলার দুর্গম একটি পাহাড়ি পাড়ায় অজ্ঞাত রোগে এক শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরো ৩৭ জন আক্রান্তের পর সেখানে স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম পৌঁছেছে। আক্রান্তদের কাছ থেকে নমুনা রক্ত সংগ্রহ করছে মেডিকেল টিমের সদস্যরা। সংগ্রহ করা রক্ত ঢাকায় স্বাস্থ্য বিভাগের গবেষনাগারে পাঠানো হবে বলে সিভিল সার্জন ডা. অংশৈ মারমা জানিয়েছেন।

এদিকে, আজ সোমবার (১৬ মার্চ) সকালে সেনাবাহিনীর সহযোগিতায় আক্রান্ত ৩৭ জন নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করে লামা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হচ্ছে। পরে তাদের আরো নিবিড় পর্যবেক্ষন করা হবে বলেজানিয়েছেন মেডিকেল টিমের প্রধান ডা. মো. কাউছার। তিনি বলেন, রোগটি হামের মত হলেও মনে হচ্ছে তা নয়। এ কারণে আক্রান্তদের রক্ত সংগ্রহ করে ঢাকায় পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে লামা উপজেলার পোপা মৌজায় পুরাতন লাইল্লা ম্রো পাড়ায় অজ্ঞাত রোগে এক শিশুর মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ওই পাড়ার নারী পুরুষ মিলে ৩৭ জন। ওই পাড়াটি লামা উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে যোগাযোগ বিচ্ছিন্ন দুর্গম এলাকায়।

প্রাথমিকভাবে হাম রোগের প্রাদুর্ভাব বলা হলেও পরে সেখানে মেডিকেল টিম গিয়ে নমুনা সংগ্রহের পর চিকিৎসকরা বলছেন এটি হাম নয়। তবে এটি কি রোগ তা যাচাইয়ের জন্য আক্রান্তদের কাছ থেকে রক্ত সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। রবিবার বিকেলে ওই পাড়ায় স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম পৌঁছেছে।

সিভিল সার্জন ডা. অংশৈ প্রু মারমা জানিয়েছেন আক্রান্তদের শরীরে হামের মত গুটি উঠেছে। তারা মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়েছে। তবে পাড়ার আশেপাশে যাতে রোগ আরো ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সেখানে একটি মেডিকেল টিম কাজ করছে।

পূর্বকোণ/মিনার-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 186 People

সম্পর্কিত পোস্ট