চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনাভাইরাস : বিশেষ নজরদারিতে ২ হাজার বিদেশি

১৪ মার্চ, ২০২০ | ৬:৪৬ অপরাহ্ণ

পাবনার  রূপপুরে নির্মাণাধীন হচ্ছে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ও ঈশ্বরদীতে অবস্থিত রপ্তানি প্রক্রিয়াজাত অঞ্চল (ইপিজেড)। যেখানে কাজ করেন ১২টি দেশের প্রায় ২ হাজার বিদেশি নাগরিক । যেকারণে স্থানীয় লোকজনের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক কাজ করছে। তবে এখানে কার্যরত বিদেশিদের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে দাবি করে স্থানীয়দের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে উপজেলা করোনা প্রতিরোধ কমিটি।

রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজ করছেন রাশিয়া, জার্মানি, বেলারুশ, ইউক্রেন ও ভারতসহ বিভিন্ন দেশের প্রায় এক হাজার ৯০০ বিদেশি । এ ছাড়া পাশের ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াজাত অঞ্চলে কাজ করেন চীন, জাপান, কোরিয়া, শ্রীলঙ্কা ও তুরস্কসহ বেশ কিছু দেশের প্রায় ১০০ বিদেশি। সব মিলিয়ে উপজেলাটিতে ১২টি দেশের প্রায় ২ হাজার বিদেশি আছেন। দৈনন্দিন কেনাকাটার জন্য তাঁরা উপজেলা সদরের বিভিন্ন হাট-বাজার ও বিপণিকেন্দ্রে যান। তাই স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত বলে  স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে।

এ বিষয়ে কমিটির সভাপতি ও ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ার শুরুর দিক থেকেই আমরা বিদেশি নাগরিকদের বিষয়ে সজাগ দৃষ্টি রাখছি। গত চার মাস ধরে তাদের নিজ দেশে যাওয়া ও ফেরার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। চার মাসে নতুন কোনো বিদেশি নাগরিক রূপপুরে আসেননি।  তবে এই সময়ের মধ্যে যারা দেশে গেছেন, তাদের আর রূপপুরে ফিরতে দেওয়া হয়নি। ফলে বিদেশি নাগরিকদের নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

অন্যদিকে এ প্রসঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর জানান, করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা প্রতিটি কার্যক্রম অনুসরণ করা হচ্ছে। প্রকল্পের মেডিকেল সেন্টারে করোনা মোকাবিলার প্রয়োজনীয় প্রস্তুতি রাখা হয়েছে। তবে এখন পর্যন্ত রূপপুর প্রকল্পের কোনো কর্মীর মধ্যে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। ফলে সাধারণ মানুষের বিষয়টি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট