চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ঢাকায় যাচ্ছে চট্টগ্রামের সেরা ১২ বাংলাবিদ

১৩ মার্চ, ২০২০ | ১০:৪১ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

ঢাকায় যাচ্ছে চট্টগ্রামের সেরা ১২ বাংলাবিদ

১৫০০ শিক্ষার্থীর অংশগ্রহণে বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-৪র্থ বর্ষের চট্টগ্রাম বিভাগের বাছাইপর্ব অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (১৩ মার্চ) সকাল ৯টায় ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আয়োজিত বাছাইপর্বের প্রতিযোগিতায় প্রায় ১৫০০ ছাত্র-ছাত্রী অংশ নেয় যেখানে ১০০ জনকে বাছাই করা হয়।

প্রথম পর্যায়ে ৪০টি নৈর্ব্যক্তিক ও অনুধাবনমূলক প্রশ্নের মাধ্যমে বাছাইপর্বের ১০০ জন থেকে শীর্ষ ২০ জনকে পরবর্তী পর্যায়ের জন্যে মনোনীত করা হয়। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় থিয়েটার ইনিস্টিউটে প্রাথমিক বাছাইপর্ব শেষে মূলপর্বে ঢাকায় যাওয়ার সুযোগ পেয়েছে চট্টগ্রাম বিভাগের সেরা ১২ বাংলাবিদ।

আয়োজকদের মতে, বিগত তিন বছরের বাছাইপর্বের তুলনায় এবারই সর্বাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কুশল বরণ চক্রবর্ত্তী এবং আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক এবং ইস্পাহানী টি লিমিটেডের মহাব্যবস্থাপক (টি ট্রেড) শাহ মঈনুদ্দীন হাসান।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান, ব্যাকরণের দক্ষতা ও প্রত্যুৎপন্নমতিত্ব যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ১২ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাওয়ার সুযোগ পায়।

উল্লেখ্য, ঢাকায় মূলপর্ব শেষে দেশসেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

 

 

 

পূর্বকোণ/জোবায়েদ-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 153 People

সম্পর্কিত পোস্ট