চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সকলকে নির্বাচনী বিধিমালা মেনে চলার আহ্বান মেয়রের

১২ মার্চ, ২০২০ | ৫:৩২ পূর্বাহ্ণ

চসিকের ৫৬তম সাধারণ সভা

সকলকে নির্বাচনী বিধিমালা মেনে চলার আহ্বান মেয়রের

আসন্ন চসিক নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদেরকে শতভাগ নির্বাচনী আচরণবিধি মেনে চলার আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি গতকাল বুধবার দুপুরে চসিক ৫৬তম সাধারণ সভায় এ আহবান জানান। চসিক থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত এই সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেমসহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানগণ এবং নগরীর সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক সচিব আবু শাহেদ চৌধুরী। সিটি মেয়র বলেন, আচরণবিধি মেনে চললে শুধু নির্বাচনী পরিবেশের জন্য নয়, প্রাথীদের জন্যও হবে ভালো। আচরণবিধির সুষ্ঠু প্রতিপালন নির্বাচনী পরিবেশের গুরুত্বপূর্ণ একটি অত্যাবশ্যকীয় শর্ত। নির্বাচন যাতে সুষ্ঠু হয়, তার জন্য প্রার্থী ও তার সমর্থকদের কিছু নিয়মকানুন মেনে চলা বাঞ্ছনীয়। এমনকি তাদের প্রচার প্রচারণায় এবং বিভিন্ন কার্যক্রমে বেশ কিছু ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। এগুলো যথাযথভাবে অনুশীলন করা না হলে নির্বাচনের ফলাফলে অনভিপ্রেত প্রভাব পড়ে। নির্বাচনী আইন ও বিধিমালা শুধু ভোট গ্রহণ বা ভোটকেন্দ্রকে নিয়েই নয়, ভোটের আগে থেকে পরে সবক্ষেত্রেই এর আওতাভুক্ত। তাই সুষ্ঠু ভোটের জন্য আবশ্যিক নির্বাচনী বিধিমালা সকলকে মেনে চলা উচিত বলে মন্তব্য করলেন সিটি মেয়র।
সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান বিষয়ে সিটি মেয়র নির্বাচন কমিশনকে সকল ধরণের সহযোগিতা দেওয়ার জন্য নগরবাসীর প্রতি উদাত্ত আহবান জানান। তিনি বলেন, দেশব্যাপী শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু জম্মশতবর্ষ অর্থাৎ মুজিব বর্ষ। এই মুজিব বর্ষ আগামী ১৭ই মার্চ থেকে শুরু হবে। বছরব্যাপী এ মুজিব বর্ষ চলবে। ২০২১ সালের ১৭ মার্চ মুজিব বর্ষ শেষ হবে। এই বর্ষকে উপলক্ষ্য করে চসিক বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। চসিকের সকল স্থাপনাসহ নগরীর সকল গুরুত্বপূর্ণ সড়ক, সড়ক দ্বীপে, মোড় ও পার্কে আলোকসজ্জা এবং বঙ্গবন্ধুর ছবি সম্বলিত বেলবোর্ড স্থাপন করছে। এছাড়া নগরীর প্রতিটি সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ সকল ভবনের মালিকদেরকে মুজিব বর্ষ উপলক্ষে তাদের ভবন আলোকসজ্জিত করার অনুরোধ জানান চসিক মেয়র।
তিনি বলেন, মুজিব বর্ষ উপলক্ষে গৃহীত কর্মসূচির প্রতিপালনে কার্পণ্য করা যাবে না। তাই পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর বিনির্মাণে চসিক স্বল্প, মধ্যমমেয়াদি কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির আওতায় নগরীর ৪১টি ওয়ার্ডে ১০টি সেলের মাধ্যমে ১৭ই মার্চ রাত ৮টায় আতশ বাতি জ¦ালানো, একই সময়ে ১৫টি স্থান থেকে ফানুস উড়ানো হবে। তিনি আরো বলেন, ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপনের নিমিত্তে এম এ আজিজ স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১৫ হাজার শিক্ষার্থীর মধ্যে ১০১০ জন মুজিব কোর্ট পরিহিত শিক্ষার্থীর অংশগ্রহণের মধ্যদিয়ে জাতীয় শিশু দিবস পালন করা হবে।
পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে “পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর”এই স্লোগানকে সামনে রেখে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় নগরীর কোর্ট বিল্ডিং চত্বরে পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শেয়ার করুন
The Post Viewed By: 149 People

সম্পর্কিত পোস্ট