চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হবে: চবি উপাচার্য

১১ মার্চ, ২০২০ | ৪:০৪ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হবে: চবি উপাচার্য

করোনা ভাইরাস সতর্কে শিক্ষা বা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলে বিশ্ববিদ্যালয় কিছুদিনের জন্য বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। আজ বুধবার (১১ মার্চ) দুপুরে পূর্বকোণকে এ তথ্য জানান তিনি। এছাড়াও করোনা ভাইরাস সর্ম্পকে সচেতনতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরো বেশ কয়েকটি পদক্ষেপ হাতে নিয়েছেন বলেও জানান তিনি।

চবি উপাচার্য বলেন, করোনা ভাইরাসের সর্তকতার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নানা কর্মসূচী হাতে নিয়েছে। শিক্ষকদের সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন সেমিনারের আয়োজন করতে শিক্ষক সমিতিকে বলা হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে প্রতিটি ক্লাস রুমে ক্লাস নেয়ার পূর্বে পাঁচ মিনিট করোনা ভাইরাস নিয়ে আলোচনা করতে প্রতিটি বিভাগকে নিদের্শনা দেয়া হয়েছে। আলাদা ক্লিনিকের ব্যবস্থা করা হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রতিটি জায়গা পরিস্কার-পরিছন্ন করা ও মশক নিধন করার জন্য নিদের্শনা দেয়া হয়েছে। তিনি আরো বলেন, সরকার কর্তৃক প্রতিটি নিদের্শনা মেনে চলা হচ্ছে। আর যদি মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয় বন্ধের কোন সুনিদিষ্ট নিদের্শনা আসে সেক্ষেত্রে কিছু দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধও রাখা হবে।

এর আগে গত ৮ তারিখ ইতালি থেকে পিএইচডি করে পাঁচ বছর পর চবি শিক্ষককের বিভাগে যোগাদানের খবর ছড়িয়ে পড়লে গতকাল মঙ্গলবার পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়। এর আগে গত  ৫ তারিখ ইতালি থেকে পিএইচডি করে দেশে আসেন ঐ শিক্ষক। পরে গত ৮ তারিখ বিভাগে যোগদান করার পর ঐদিই বিভাগের সবার সাথে হ্যান্ডশ্যাক করে নানা আলাপচারিতারও করেন। তবে বিভাগে যোগদানের ক্ষেত্রে তিনি স্বাস্থ্য বিষয়ক কোন ছাড়পত্র জমা দেননি। বিষয়টি জানার পর উপাচার্যেও নজরে দিয়েছেন বলে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আবু তৈয়ব বলেন, আমরা ইতালি ফেরত ঐ শিক্ষকের যোগদানের বিষয়টি জানতে পেরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে দিয়েছি। ওই শিক্ষককে আমরা ১৫ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শও দিয়েছি। এছাড়া করোনাভাইরাসের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে আমরা কিছু প্রস্তাবনাও দিয়েছি।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 685 People

সম্পর্কিত পোস্ট