চট্টগ্রাম শনিবার, ৩০ মে, ২০২০

করোনা রোগী ছাড়া মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই : চিকিৎসক

১০ মার্চ, ২০২০ | ২:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা রোগী ছাড়া মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই : চিকিৎসক

আতঙ্কে বেড়েছে ব্যবহার কৃত্রিম সংকটে মূল্যবৃদ্ধি

দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের পর চারদিকে আতঙ্ক, বেড়েছে উদ্বেগ-উৎকন্ঠা। আর এ ভাইরাস থেকে নিজেদের সুরক্ষা করতে বেড়েছে মাস্কের ব্যাবহারও। এতে করে বাজারে এর চাহিদাও ব্যাপকহারে বেড়েছে। এরমধ্যে অনেকস্থানেই সংকটও দেখা দিয়েছে। তবে কোথাও সামান্য কিছু পাওয়া গেলেও বাড়িয়ে সাধারণ মানুষকে কিনতে হয়েছে কয়েকগুণ বাড়তি দামে। যদিও হাঁচি-কাশিতে ছড়ানো ছোঁয়াচে এ রোগটি থেকে সুরক্ষা পেতে সবার মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।
এদিকে, সারাদেশের মতো চট্টগ্রামের চিত্রও একই। এখানেও বেড়েছে মাস্ক ব্যবহার। সাথে চাহিদাও। যদিও বাজারে এ মাস্কের সংকট দেখা দিয়েছে। তবে বেশি দাম দিয়ে পাওয়া যাচ্ছে অনেক স্থানেই। সাধারণ মানুষের অভিযোগ কিছু অসাধু ব্যবসায়ীরা বেশি দাম হাতিয়ে নেওয়ার জন্য সিন্ডিকেট করে মাস্ক বিক্রি করছেন।
স্বাস্থ্য দপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর পূর্বকোণকে বলেন, সংক্রমণের শিকার রোগীকেই শুধু মাস্ক ব্যবহার করতে হবে। শুধু যারা সংক্রমিত হয়েছেন তাদের সংস্পর্শে গেলেই অন্যদের সংক্রমণের ভয় আছে। এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায় না। তাই রাস্তাঘাটে ঘুরে বেড়ানোর জন্য সুস্থ মানুষের মাস্ক ব্যবহারের দরকার নেই। অযথাই মানুষ মাস্ক কিনতে ছুটছেন। এ কারণে খামোখা শুধু দাম বেড়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
এদিকে, ওষুধ ব্যবসায়ীরা বলছেন, সার্জিকেল মাস্ক না পাওয়ায় তাদের ব্যবহার করতে হচ্ছে কাপড়ের মাস্ক। বাজারে চাহিদা বেশি হওয়ায় এমন সংকট সৃষ্টি হয়েছে। নগরীর অধিকাংশ ডিসপেনসারিতে সার্জিক্যাল মাস্ক পাওয়া না গেলেও ফুটপাতের ভ্রাম্যমাণ দোকানগুলো থেকে কাপড়ের মাস্ক কিনছেন সাধারণ মানুষ। যদিও এসব সাধারণ মাস্ক তিনগুণ থেকে কয়েকগুণ বেশি দরে কিনতে হচ্ছে।

The Post Viewed By: 151 People

সম্পর্কিত পোস্ট