চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ঈদগাঁওয়ে সংঘর্ষ-ভাংচুর শিক্ষকসহ আহত ১০

জমি নিয়ে বিরোধের জের

নিজস্ব সংবাদদাতা, ঈদগাঁও

১০ মার্চ, ২০২০ | ২:১৮ পূর্বাহ্ণ

কক্সবাজারের ঈদগাঁওয়ে পূর্বশত্রুতার জেরে ভোররাতে উপর্যুপরি হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ ঘটনায় জনপ্রতিনিধি ও শিক্ষকসহ আহত হয়েছে অন্তত ১০ জন। আহতদের জেলা সদর হাসপাতালসহ কক্সবাজারে ঈদগাঁও’র বিভিন্ন প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে শিক্ষক মাহমুদুল হকের অবস্থা আশংকাজনক বলে জানা গেছে। ৯ মার্চ সোমবার ভোর ৪টার দিকে ঘটনাটি ঘটেছে ওই ইউনিয়নের উত্তর মাইজপাড়া গ্রামে মহিলা মেম্বার নুর জাহানের বসত ঘরে। আহতরা হল ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন কেজি স্কুলের শিক্ষক এবং সাবেক চেয়ারম্যান হাজী ছৈয়দ আলমের ছেলে মাহমুদুল হক মাদু, তার চাচা আবদুল হক, ভাই আবদুর রশিদ, স্থানীয় মহিলা মেম্বার এবং শফিকুর রহমানের স্ত্রী নুর জাহান বেগম হ্নীলা, গোলাম কবিরের ছেলে শফিকুর রহমান, ছেলে বোরহান উদ্দিন, মেয়ে ছুমাইয়া, তারজিনা আক্তার নুর জাহান মেম্বারের বোন এবং নুরুল ইসলামের স্ত্রী নুর নাহার এবং ছৈয়দ আহমদের মেয়ে ইসমত আরা। এ ঘটনায় উভয়ে পক্ষের পরষ্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। এলাকাবাসী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, মহিলা মেম্বার নুর জাহান ও সাবেক চেয়ারম্যান হাজী ছৈয়দ আলমের ছেলে মাহমুদুল হক মাদু গংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। পূর্বে সংঘটিত ঘটনায় আহত শিক্ষক মাহমুদুল হকের দায়েরকৃত মামলায় মহিলা মেম্বার নুর জাহান এবং তার ছেলে সাইদুল ইসলাম জেলও খেটেছে। মাহমুদুল করিম মাদুর পরিবারের দাবী মা ভাইকে জেল খাটানোর ঘটনায় ক্ষুব্ধ হয়ে মহিলা মেম্বারের প্রবাসী ছেলে বোরহান উদ্দীন ওমান থেকে ১ ঘটনার আগের দিন চলে আসে। পরদিন মাস্টার মাহমুদুল করিম মাদু পার্শ্ববর্তী মসজিদে ফজরের নামাজ পড়তে গেলে পূর্বশত্রুতার জের ধরে আগে থেকে ওৎপেতে থাকা মহিলা মেম্বার নুরজাহানের ছেলে বোরহানের নেতৃত্বে তার সাঙ্গপাঙ্গরা মাদুর গতিরোধ করে এবং বোরহানের বাড়িতে তুলে নিয়ে এসে দা দিয়ে কোপ দেয় এবং হাতুড়ি দিয়ে শরীরের বিভিন্ন স্থানে বেধড়ক পিটিয়ে পুরো শরীর থেতলে দেয়। শোর চিৎকার শনে এলাকাবাসী মাদুর পরিবারের অপরাপর সদস্য ভাই আবদু রশিদ ও চাচা আবদুল হক এগিয়ে আসলে মহিলা মেম্বারের ছেলেরা তাদেও উপরও একইভাবে হামলা করে। মাদুর পারিবারিক সূত্র জানায়, এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে ।
অপর দিকে মহিলা মেম্বার নুর জাহান দাবী করেন- মাহমুদুল করিম মাদুর নেতৃত্বে ১০০/১২০ জন লোক ভোররাতে তাদের বাসায় গিয়ে ভাংচুর চালায়, বাধা দেয়ার চেষ্টা করলে কিরিচ, দা, হাতুড়ি দিয়ে স্বামী, ছেলে, মেয়ে, আত্মীয়স্বজনসহ ৭ জনকে এলোপাথাড়ি মারধর করে। তিনি আরো দাবি করেন,মাদুর লোকজন তার ছেলে সাইদুল ইসলামকে অপহরণ করে অজ্ঞাত স্থানে আটক করে রেখেছে। তাছাড়া বিদেশ থেকে আনা নগদ টাকা, স্বর্ণালংকারসহ বহ টাকার মালামাল মাদুর লোকজন লুট করে নিয়ে গেছে। তাদের পক্ষ থেকেও মামলার প্রক্রিয়া চলছে বলে জানা।
এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এ ব্যাপারে জানতে চাইলে ঈদগাঁও তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. আসাদুজ্জামান বলেন, ঘটনার সংবাদ পাওয়ার পরপরই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পুলিশ আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে, তবে জমির বিরোধ নিয়ে ঘটনার সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট