চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অনুমতি ছাড়া পাহাড় কাটা চবিকে ৯ লাখ টাকা জরিমানা

নিজস্ব সংবাদদাতা, চবি

১০ মার্চ, ২০২০ | ২:১১ পূর্বাহ্ণ

অনুমতি ছাড়া পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে আরও তিন প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৫ এর ধারা ৭ ও ১২ অনুযায়ী পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ ৫ হাজার টাকা, হাটহাজারীর শেরে বাংলা ফার্নিচার মার্ট ও মেসার্স হানিফ এন্টারপ্রাইজকে এক লাখ ৬০ হাজার টাকা করে ৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা হয়েছে। আগামী সাত কার্য দিবসের মধ্যে এই জরিমানা পরিশোধ করতে, পাহাড়ের পূর্বের অবস্থা ফিরিয়ে আনা এবং ভবিষ্যতে উন্নয়ন কর্মকা-ের ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ ও এ অপরাধ না করার অঙ্গীকার নামা দাখিলের নির্দেশও দেওয়া হচ্ছে।
গতকাল অনুষ্ঠিত এ শুনানিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে ডেপুটি রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী ও নিরাপত্তা দপ্তরের প্রধান মো. বজল হক, শেরে বাংলা ফার্নিচার মার্টের পক্ষে স্বত্ত্বাধিকারীর মো. বজল, মেসার্স হানিফ এন্টারপ্রাইজের পক্ষে স্বত্ত্বাধিকারী মো. হানিফ এবং পরিবেশ অধিদপ্তরের পক্ষে সহকারী পরিচালক নাজিম হোসেন শেখ অংশ নিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, ‘আমরা কোনো পাহাড় কাটেনি। তারপরও পাহাড় কাটার দায়ে বিশ্ববিদ্যালয়কে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকে এখনো কোনো সীমানা নির্ধারণ হয়নি। যারা গাছ কিংবা পাহাড় কাটছে তারা তাদের নিজস্ব জায়গা থেকে কাটছে। এর সাথে বিশ্ববিদ্যালয়ের কোনো সম্পৃক্ততা নেই। আমরা শুনানির বিরুদ্ধে আপিল করবো।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট