চট্টগ্রাম মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চ্যালেঞ্জ মোকাবিলায় নারী হবে আরো চৌকষ, উদ্যমী

১০ মার্চ, ২০২০ | ১:১১ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

আন্তর্জাতিক নারী দিবসের সভায় বক্তারা

চ্যালেঞ্জ মোকাবিলায় নারী হবে আরো চৌকষ, উদ্যমী

আন্তর্জাতিক নারী দিবসের বিভিন্ন কর্মসূচির আলোচনা সভায় বক্তারা বলেন, চ্যালেঞ্জ মোকাবেলায় নারী হবে আরো চৌকষ, উদ্যমী।
সিআইইউ : চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবাট মিলার বলেছেন, নারীর আপন শক্তি হচ্ছে তার আত্মবিশ^াস। পথচলায় তাকে এগিয়ে যেতে হবে সময়ের আগে। তিনি আরও বলেন, লক্ষ্য অর্জনে অবিচল থেকে নিজের দক্ষতা প্রমাণ করে সবাইকে চমকে দিতে হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় নারীকে হতে হবে আরও চৌকষ, আরও উদ্যমী। গতকাল সোমবার সকালে নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের আমেরিকান কর্নারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন রাষ্ট্রদূত আর্ল রবাট মিলার। এ সময় সিআইইউর শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও চট্টগ্রামের বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত নারী উদ্যোক্তা ও ‘ইউএসজি-একচেঞ্জ এলামনাই’ চট্টগ্রাম শাখার সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত আর্ল রবাট মিলার নারী দিবসে তার ভাবনার কথা তুলে ধরতে গিয়ে নিজের মায়ের জীবন সংগ্রামের গল্প তুলে ধরেন। তিনি বলেন, আমার মা সামাজিক টানাপোড়েন আর আর্থিক কষ্টে থেকেও আমাদের ৬ সন্তানকে বিশে^ প্রতিষ্ঠিত করেছেন। তিনি পিএইচডি অর্জন করেছেন। প্রতিকূলতাকে জয় করার তার দুর্বার ইচ্ছা-আমাকে এখনও অনুপ্রাণিত করে। সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বাংলাদেশের অগ্রযাত্রায় নানান সেক্টরে নারীদের সাফল্যের প্রশংসা করেন। তিনি বলেন, নারীদের মেধা, শ্রম ও নিরলস পরিশ্রমে আন্তর্জাতিকভাবে প্রতিনিয়ত সুনাম বয়ে আনছে বাংলাদেশ। নারীরা এগিয়ে যাচ্ছেন সামনের কাতারে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সিআইইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা ও আমেরিকান কর্নার চিটাগংয়ের সহকারি পরিচালক রুমা দাশ। -বিজ্ঞপ্তি
ইসলামী ব্যাংক হাসপাতাল : ইসলামী ব্যাংক হাসপাতাল আগ্রাবাদ, চট্টগ্রাম এর উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. ফারজানা হাসীন (মুক্তি), ডা. ফারহানা জামান কনসালটেন্ট ইসলামী ব্যাংক হাসপাতাল আগ্রাবাদ চট্টগ্রাম এবং ডা. সেলিনা আক্তার চৌধুরী আরএমও, ইসলামী ব্যাংক হাসপাতাল আগ্রাবাদ চট্টগ্রাম। আলোচনা সভায় বক্তারা আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশসহ বিশ্বের সকল নারীদের অভিনন্দন জানান এবং চট্টগ্রাম ও.জি.এস.বি এর সভাপতির লিখিত বক্তব্য উপস্থিত জাগ্রত নারীদের উদ্দেশ্যে তুলে ধরেন। এতে সমাজে নারীদের বঞ্চনা, ধর্ষণ ও পারিবারিক নিগ্রহের কথা তুলে ধরে নারী অধিকার রক্ষায় নারীদের আরো সচেতন হবার আহবান জানানো হয়।
সাউদার্ণ মেডিকেল কলেজ : নগরীর সাউদার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালে আর্ন্তজাতিক নারী দিবস বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে উদ্যাপন করা হয়। সকালে কলেজ ক্যাম্পাসে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজন করা হয় র‌্যালি ও আলোচনা সভা। এতে উপস্থিত ছিলেন সাউদার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. জয়ব্রত দাশ, হাসপাতাল পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. আবু মনসুর মো. দিদারুল আলম, অব্স ও গাইনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাসিমা আকতার সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বিল্স : বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) প্রতিবছর সহযোগী ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের অংশগ্রহণে গতকাল রবিবার বিকেলে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক নারী দিবস পালন করে। দিবসটিতে গণজমায়েত, র‌্যালি ও নারী সমাবেশের আয়োজন করা হয়।
সমাবশে বক্তব্য রাখেন বিল্স-এলআরএসসি চেয়ারম্যান ও শ্রমিকদলের বিভাগীয় সভাপতি এ এম নাজিমউদ্দিন, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের চট্টগ্রাম জেলা সভাপতি তপন দত্ত, ইফতেখার কামাল খান, বিজেএসডি-র শাহেনেওয়াজ চৌধুরী, জেএসএল-এর নাসরিন আক্তার, বিএফটিইউসি-র রেখা রানী বড়–য়া, টিইউসি-র কুর্মী বড়ূয়া, বিএমএসএফ-এর নাজমা আক্তার, জেএসজে-র শাহানা আক্তার প্রমুখ।
ইউসেপ বাংলাদেশ : ‘প্রজম্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যে ইউসেপ বাংলাদেশ পরিচালিত চট্টগ্রাম অঞ্চলের ১০টি সাধারণ ও কারিগরি বিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা ও র‌্যালি। ইউসেপ আমবাগান টেকনিক্যাল স্কুলে সকালে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউসেপ চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক প্রকৌশলী জয় প্রকাশ বড়ূয়া, মো. আকরাম হোসেন সবুজ, শ্যামল চন্দ্র মজুমদার, শ্যামল কুমার দাশ, সঙ্গীতা নাথ, সোমা বড়ুয়া, সাবিনা ইয়াসমিন প্রমুখ। আলোচকগষ নারীর প্রতি সহিংসতা, নির্যাতন বন্ধ করার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।
জাতীয় মহিলা সংস্থা: জাতীয় মহিলা সংস্থা চট্টগ্রামের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি হাসিনা মান্নানের সভাপতিত্বে গতকাল রবিবার বিকেলে সংস্থার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন এডভোকেট বাসন্তী প্রভা পালিত, জান্নাত আরা মঞ্জু ও সৈয়দা রিফাত আক্তার নিশু। শাহানা পারভিনের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন জহিরুল ইসলাম, মো. নাঈম পারভেজ, অবকাশ চাকমা, রুশ্নি আকতার, মো. শাহাদাত হোসেন, অবকাশ চাকমা, ইকবাল হোসেন, আব্দুল করিম, জাহানারা বেগম, খোরশেদা বেগম প্রমুখ।
প্রীতিলতা ব্রিগেড : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রীতিলতা ব্রিগেড চট্টগ্রাম জেলা সংসদ কর্তৃক ‘নারী মুক্তি ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আহ্বায়ক প্রিয়া দে’র সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন চট্টগ্রাম ছাত্র ইউনিয়নের জেলার সভাপতি এ্যানি সেন। নাদিয়া নুর প্রাপ্তির সঞ্চালনায় বক্তব্য রাখেন শায়লা পারভীন, বর্ষা দেবী, খালিদ মিরাজ, আশিক এলাহী, তৌকির, নাবিল প্রমুখ।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট