চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

সর্বশেষ:

নারীর ক্ষমতায়ন ছাড়া কাক্সিক্ষত উন্নয়ন কখনোই সম্ভব নয়

৯ মার্চ, ২০২০ | ৪:৪৮ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

আন্তর্জাতিক নারী দিবস পালনে বক্তারা

নারীর ক্ষমতায়ন ছাড়া কাক্সিক্ষত উন্নয়ন কখনোই সম্ভব নয়

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যে গতকাল রবিবার নগরীতে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। এ উপলক্ষে জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান কর্মসূচি হাতে নেয়। কর্মসূচিতে ছিল- র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাবেশ, ও সম্মাননা প্রদান। এতে বক্তারা বলেন- নারী জাতির ক্ষমতায়ন ছাড়া দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়।
জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয় : অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন বলেছেন, নারী জাতির ক্ষমতায়ন ছাড়া দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। তিনি বলেন, বর্তমান সরকার নারীবান্ধব। দেশকে এগিয়ে নিতে গেলে নারীদের বাদ দিয়ে দেশের কোন কিছুই করা যাবেনা। এ বিষয়টি বিবেচনায় এনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয় কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার, শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা’। মহিলা বিষয়ক উপ-পরিচালক মাধবী বড়–য়ার সভাপতিত্বে ও নারী যোগাযোগ কেন্দ্রের সদস্য মোহিনী সংগীতা সিংহার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শামসুন নাহার আলী, বেসরকারি উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, পারফেন্ডার ইন্টারন্যাশনালের বিভাগীয় কর্মসূচি ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম ও বেসরকারি কারা পরিদর্শক এডভোকেট জিনাত সোহানা চৌধুরী। সভায় মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়সহ বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী ও নারী উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
ঘাসফুল : সবক্ষেত্রে নারীদের সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে উন্নীত করতে হবে। আমরা সমতায় বিশ্বাস করি। নারীকে সর্বক্ষেত্রে এগিয়ে রাখতে হবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ঘাসফুল প্রধান কার্যালয়ে কেক কেটে দিবসটি উদযাপন করেন ঘাসফুল চেয়ারম্যান ড. মনজুর-উল-আমিন চৌধুরী, নির্বাহী সদস্য পারভীন মাহমুদ, প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী, পরিচালক (অপারেশন) ফরিদুর রহমান, উপ-পরিচালক মফিজুর রহমান, মারুফুল করিম চৌধুরী, আবেদা বেগমসহ সংস্থার অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এ সময় নারী দিবস উপলক্ষে সকল নারীকে অভিনন্দন ও ধন্যবাদ জানান সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী। এছাড়াও পিকেএসএফ এর সহযোগিতায় ঘাসফুল বাস্তবায়নাধীন সমৃদ্ধি কর্মসূচির আওতায় হাটহাজারীর মেখল ইউনিয়ন ও গুমান মর্দ্দন ইউনিয়নে পৃথক দু’টি অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়।
বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ গতকাল রবিবার বিকেলে আলোচনা সভা ও ‘বঙ্গবন্ধু সম্মাননা’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। এতে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরীকে বঙ্গবন্ধু সম্মাননায় ভূষিত করা হয়। চবি প্রাচীভাষা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুর সভাপতিত্বে এবং পরিষদের সা. সম্পাদক মো. আবদুর রহিমের উপস্থাপনায় আলোচক ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরী, আ. লীগের জাতীয় কমিটির সদস্য নঈমউদ্দিন আহমদ, স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, নারী নেত্রী শাহনুর বেগম, আফরোজা কালাম, অধ্যক্ষ ড. সানাউল্লাহ, দিপংকর চৌধুরী কাজল, এ কে জাহেদ চৌধুরী, হাজী মো. সাহাবউদ্দিন, ডা. জামাল উদ্দিন, আসিফ ইকবাল, এম.এ. নেওয়াজ প্রমুখ। প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরী বলেন, নারীরা বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে সফলতার শীর্ষে পৌঁছে যাচ্ছে। তিনি নারীদেরকে আরো সক্রিয় হয়ে স্ব স্ব ক্ষেত্রে অবদান রাখার আহ্বান জানান। অনুষ্ঠানে প্রফেসর ড. শিরীণ আখতার চৌধুরীর হাতে ‘বঙ্গবন্ধু সম্মাননা স্মারক’ তুলে দেন সংগঠনের সা. সম্পাদক মো. আবদুর রহিমসহ অন্যরা।
চিটাগাং উইম্যান চেম্বার : আন্তর্জাতিক নারী দিবসে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে হোটেল আগ্রাবাদে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি৪ এর গভর্নর লায়ন কামরুন মালেক। প্রেসিডেন্ট ইনচার্জ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মা ও শিশু হাসপাতালের সা. সম্পাদক ডা. আঞ্জুমান আরা। বক্তব্য রাখেন প্রাক্তন সাংসদ সাবিহা নাহার বেগম, চিটাগাং উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব, ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, নিশাত ইমরান ও পরিচালক গুলশানা আলী। অনুষ্ঠানে তিনজন সংগ্রামী নারী উদ্যোক্তাকে সম্মাননা ও সনদ প্রদান করা হয়। সনদপ্রাপ্তরা হলেন অপরূপা ফ্যাশন টেইলার্সের স্বত্বাধিকারী দিলরুবা হুসনা, মা প্রকাশনীর স্বত্বাধিকারী তাসমিনা আক্তার ও পূর্ণতা বুটিকস এন্ড লেডিস টেইলার্স এর স্বত্বধিকারী কমলা দাশ গুপ্তা। এছাড়াও নারী দিবস উপলক্ষ্যে র‌্যালি ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যে গতকাল রবিবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। উপাচার্য অধ্যাপক ড. মো. নুরল আনোয়ার কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, নিজেদের অধিকার প্রতিষ্ঠায় নারীদের প্রয়োজনে প্রতিবাদী হতে হবে। দেশের উন্ন্য়নে নারীদের অবদানের প্রশংসা করে সর্বক্ষেত্রে সহযোগী মনোভাব নিয়ে নারী-পুরুষ একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রকৌশলী অধ্যাপক মফজল আহমেদ, প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাগণ।
সাদার্ন ইউনিভার্সিটি : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবসে সাদার্ন ইউনিভার্সিটি বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, প্রবন্ধ উপস্থাপন, আবৃত্তি, সংগীত, নৃত্যানুষ্ঠান ও কেক কাটা। গতকাল রবিবার ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরের হলরুমে ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান প্রফেসর ড. ইসরাত জাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা। তাসনিম ইসলামের সঞ্চালনায় ‘বাংলাদেশের নারীদের অর্থনৈতিক অবদান বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক সুরাইয়া মমতাজ।
নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে গতকাল রবিবার দুপুরে সংগঠনের তোপখানা রোডস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতি আয়েশা ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সা. সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, সহ-সভাপতি মাহাবুল আলম, সংগঠনের সা. সম্পাদক সাহিদা পারভীন শিখা, কেন্দ্রীয় নেতা হুমায়রা ও সায়েরা খাতুন। সভা শেষে একটি র‌্যালি সড়ক প্রদক্ষিণ করে। আলোচনা সভায় নেতৃবৃন্দ নারীদের সমকাজে সম-অধিকার নিশ্চিত এবং সর্বক্ষেত্রে নারী নির্যাতন ও বৈষম্য দূর করার দাবি জানান।

The Post Viewed By: 57 People

সম্পর্কিত পোস্ট