চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

যৌন হয়রানির অভিযোগ মেলেনি

৯ মার্চ, ২০২০ | ৩:২০ পূর্বাহ্ণ

পিটিআই’তে ডিডি’র নেতৃত্বে প্রাথমিক তদন্ত

যৌন হয়রানির অভিযোগ মেলেনি

­হ চার প্রশিক্ষককে সাময়িকভাবে অব্যাহতি ­হ উপজেলা প্রশাসনের তদন্ত কমিটি ­হ প্রশিক্ষণার্থীদের আন্দোলন স্থগিত ঘোষণা

পরীক্ষায় নাম্বার কেটে নেয়া ও কড়া শাসন ও ধমক দেয়ার কারনেই মূলত প্রশিক্ষণার্থীরা ক্ষুব্দ হয়েছেন, তবে প্রাথমিক তদন্তে যৌন হয়রানির কোন অভিযোগ পাওয়া যায়নি ৪ অভিযুক্ত প্রশিক্ষকের বিরুদ্ধে। পটিয়ায় প্রাথমিক শিক্ষক ট্রেনিং ইনষ্টিটিউটে (পিটিআই) তে ৪ প্রশিক্ষকের বিরুদ্ধে প্রশিক্ষণার্থীদের আনীত যৌন হয়রানীর অভিযোগটি গতকাল রবিবার প্রাথমিক তদন্ত করা হয়েছে। এতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক সোলতান মিয়া প্রাথমিক তদন্ত শেষে ৪ প্রশিক্ষককে দায়িত্ব থেকে সাময়িকভাবে অব্যাহতি দেয়ার নির্দেশ দেন। পরবর্তীতে পূর্ণাঙ্গ তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। প্রাথমিক তদন্ত শেষে ডিডি সোলতান মিয়া জানান, অভিযুক্ত প্রশিক্ষকরা প্রশিক্ষণার্থীদের কড়া শাসন করতেন এবং খাতায় নাম্বার কেটে নেয়ার ধমক দিতেন। তবে কোন প্রশিক্ষণার্থীকে যৌন হয়রানি করা হয়নি বলে প্রশিক্ষণার্থীরা জানান। বর্তমানে প্রশিক্ষণার্থীদের শান্ত রাখার জন্য ক্লাস ও পরীক্ষায় অংশ নেয়ারও নির্দেশ দেন। তদন্তকালে ডিডি’র সাথে আরো উপস্থিত ছিলেন সহকারী পরিচালক রাশেদা বেগম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ শহীদুল ইসলাম। পরে পিটিআইয়ের সুপারিনটেনডেন্ট এবং প্রশিক্ষকদের সঙ্গে বেঠক শেষে আন্দোলন স্থগিত ঘোষণা করে আজ (সোমবার) থেকে ক্লাস ও পরিক্ষায় অংশ গ্রহণ করার সিদ্ধান্ত হয়।
উল্লেখ্য পিটিআই’র সাধারণ প্রশিক্ষক দেবব্রত বড়–য়া দেবু প্রশিক্ষণার্থীদের যৌন হয়রানীর অভিযোগ এতে ফেসবুকে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি লিখে চট্টগ্রাম নগরের কালামিয়া বাজারের ভাড়া বাসায় গত শনিবার ভোরে ৩০টি ঘুমের ঔষধ খেয়ে আত্মহত্যার চেষ্টা চালায়। এবং চার প্রশিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযুক্তরা হলেন, ফারুক হোসেন (শারীরিক শিক্ষা), জসিম উদ্দীন (সাধারণ), রবিউল ইসলাম (আইসিটি) এবং সবুজ কান্তি আচার্য্য (চারু ও কারুকলা)। এ ঘটনার পর গত শনিবার সকাল থেকে প্রশিক্ষণার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ শুরু করে।
আন্দোলনকারী প্রশিক্ষণার্থী সাইদ হোসেন বলেন, যৌন হয়রানির অভিযোগ উঠা চার শিক্ষককে প্রত্যাহার করে নেয়ার দাবি মেনে নেওয়ার প্রেক্ষিতে আমরা আন্দোলন স্থগিত করেছি। সোমবার থেকে আমরা ক্লাস ও পরীক্ষায় অংশ নেব।
এবিষয়ে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা জানান, প্রশিক্ষণার্থীদের লিখিত দেয়া অভিযোগের প্রেক্ষিতে পটিয়ার সহকারী কমিশনার (ভূমি) কে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মুজিববর্ষের মূল অনুষ্ঠান স্থগিতপ্রায় একশ দেশে ছড়িয়ে পড়ার পর বাংলাদেশেও নভেল করোনাভাইরাস সংক্রমণ ঘটায় মুজিববর্ষের অনুষ্ঠান কাটছাঁট করা হয়েছে। আগামী ১৭ মার্চ প্যারেড গ্রাউন্ডের মূল অনুষ্ঠান স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সেদিন ছোট আকারে সীমিত পরিসরে উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছেন কমিটির সদস্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। গতকাল রবিবার বিকালে বাংলাদেশে তিনজন কভিড-১৯ রোগী ধরা পড়ার কথা আইইডিসিআর জানানোর পর রাতে বৈঠকে বসে জাতীয় কমিটি। সেখানেই এই সিদ্ধান্ত হয়। কামাল নাসের বলেন, ১৭ মার্চের প্রোগ্রাম আপাতত স্থগিত। তা পরে করা হবে।-বিডিনিউজ
বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে মুজিববর্ষ উদ্বোধনের মূল অনুষ্ঠান হওয়ার কথা ছিল। তাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি বিদেশি অতিথিদেরও যোগ দেওয়ার কথা ছিল। কামাল চৌধুরী বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হচ্ছে। ব্যাপক জনসমাগম এড়িয়ে উদযাপন করা হবে মুজিববর্ষের অনুষ্ঠান। ছোট আকারে সীমিত পরিসরে আয়োজন করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সীমিত আকারে আয়োজন করা হবে। ১৭ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ঢাকা শহর ও বিভিন্ন স্থানে ৩১ বার তোপধ্বনি, সব সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন দিয়ে দিবসের কর্মসূচি শুরুর কথা।
ধানম-িতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্ঞাপন, টুঙ্গীপাড়ায় জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানের পাশাপাশি দেশব্যাপী বিশেষ দোয়া ও প্রার্থনা আয়োজন করা হবে। এদিন জেলা ও উপজেলায় বিভিন্ন দপ্তর, সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে জন্মশতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হবে। এরপর বছর ধরে নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপনের কথা রয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট