চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চট্টগ্রামে ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ শুরু

ফাতেমা বেগম রেড ক্রিসেন্টের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

৯ মার্চ, ২০২০ | ২:৫১ পূর্বাহ্ণ

নগরীর সিআরবি এলাকায় গতকাল রবিবার ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ কর্মসূচির আয়োজন করা হয়। ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সহযোগিতায় ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ করা হয়। ভ্রাম্যমাণ মাইক্রোবাসের মাধ্যমে এই প্রথম উন্মুক্ত স্থানে রক্ত সংগ্রহ করা হলো। আড্ডা কিংবা ঘুরতে আসা তরুণ-তরুণীরা গাড়িতে এসে রক্ত দিয়ে যান। চট্টগ্রামে এই প্রথম উন্মুক্ত স্থানে ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ কর্মসূচির আয়োজন করা হয়েছে। সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহের জন্য সারাদেশে তিনটি গাড়ি এসেছে। এরমধ্যে চট্টগ্রামে একটি গাড়ি এসেছে। গাড়িটি ফেব্রুয়ারি মাসে আসলে গতকাল রবিবার

প্রথমবারের মত উন্মুক্ত স্থানে ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ করা হয়। গাড়িতে লেখা রয়েছে- “সময় তুমি হার মেনেছ রক্ত দানের কাছে, ৫টি মিনিট করলে খরচ একটি জীবন বাঁচে।” ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের ইনচার্জ ডা. মিনহাজ উদ্দিন তাহেরের সাথে কথা বলে জানা যায়, ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহের মাধ্যমে আমরা রক্ত সংগ্রহ করছি। এগুলো অনেকদিন সংরক্ষণ করা যাবে। কিন্তু এটা অনেকে জানেন না। অনেকে মনে করেন, তাজা রক্ত নিতে হবে। কিন্তু তাজা রক্তের চেয়ে নিরাপদ রক্ত নিতে হবে। এটা অনেকের অজানা।
তিনি আরো বলেন, রবিবার বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত আমরা ১৫ ব্যাগ রক্ত সংগ্রহ করেছি। এরমধ্যে ৫ জন প্রথমবারের মত রক্ত দিয়েছেন। এখানে যারা রক্ত দিয়েছেন তারা সবাই এখানে বন্ধুদের সাথে আড্ডা দিতে কিংবা ঘুরতে এসেছিলেন। তারা কিন্তু কেউ রক্ত দিতে আসেননি। তারা আমাদের কার্যক্রম দেখে রক্ত দিয়েছেন।
রক্তদাতা ফয়সালের সাথে কথা হলে তিনি বলেন, আমি আজ জীবনে প্রথম রক্ত দিয়েছি। আসলে হাসপাতালে গিয়ে কখনো রক্ত দেয়া হয়নি। আজ সিআরবিতে বন্ধুদের সাথে ঘুরতে এসে গাড়িটি দেখে রক্ত দেওয়ার আগ্রহ হলো। রক্তদান করে রক্তের গ্রুপ জানা ছাড়াও হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, এইড্স, সিফিলিস এবং ম্যালেরিয়ার জীবাণু বিনা খরচে পরীক্ষা করা যায়।
রক্তদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রোগ্রাম অর্গানাইজার জসিম উদ্দিন, স্বেচ্ছাসেবক আবু বকর হারুন, ফাহিম গাজী, মো. মনির উদ্দিন, মারজান আক্তার, রিদুয়ানুল আলম প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট