চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ইয়াবা সম্রাট আমিন হুদা কারা হেফাজতে মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

৭ মার্চ, ২০২০ | ২:৪৩ পূর্বাহ্ণ

চিকিৎসাধীন অবস্থায় মাদক মামলার সাজাপ্রাপ্ত কয়েদি, ‘ইয়াবা সম্রাট’ খ্যাত আমিন হুদা (৪৬) মারা গেছেন। গতকাল শুক্রবার দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ তার লাশ ঢাকা মেডিকেল কলেজ মর্গে পাঠিয়েছে। আমিন হুদা হৃদরোগসহ শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। আইনি প্রক্রিয়া শেষে তাঁর লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবির চৌধুরী জানান, আমিন হুদা গত বছরের আগস্ট মাস থেকে বিএসএমএমইউতে-প্রিজন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। আজ (শুক্রবার) দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশ কিছুদিন ধরে হৃদরোগ, ডায়াবেটিস ও মানসিক রোগে ভুগছিলেন আজিজ মোহাম্মদ ভাইয়ের আপন ভাগিনা আমিন হুদা। সাজাপ্রাপ্ত অবস্থায় তার হার্টে রিং পরানো হয়েছিল। কারা সূত্র জানায়, দ- হওয়ার পর প্রায় সাত বছর ধরে কারাগারে ছিলেন আমিন হুদা। এর মধ্যে কয়েক দফায় হাসপাতালের প্রিজন সেলে কাটিয়েছেন প্রায় তিন বছর।

আমিন হুদাকে ২০০৭ সালের ২৪ অক্টোবর গুলশানের একটি বাড়ি থেকে ৩০ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার করা হয়। পরে তার দেয়া তথ্য অনুযায়ী গুলশানের আরেকটি বাসা থেকে ১৩৮ বোতল মদ, পাঁচ কেজি ইয়াবা (১ লাখ ৩০ হাজার পিস) এবং ইয়াবা তৈরির যন্ত্র ও উপাদান উদ্ধার করা হয়। ২০১২ সালের ১৫ জুলাই আমিন ও তার সহযোগী আহসানুল হককে ৭৯ বছরের সশ্রম কারাদ- দেন আদালত। একই সঙ্গে তাদের দু’জনকে ৭ কোটি ৫৫ লাখ টাকার অর্থদ- দেয়া হয়। তবে একসঙ্গে সাজা চলার কারণে আমিন হুদাকে সর্বোচ্চ ১৪ বছর সাজাভোগ করতে হবে বলে আইনজীবীরা জানান। এরপর দুই মামলায় নি¤œ আদালতের রায়ের বিরুদ্ধে আমিন হুদা হাইকোর্টে আপিল করে জামিন চান। ২০১৩ সালে হাইকোর্ট তাকে জামিন দেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করলে ওই বছরের ৫মে আপিল বিভাগ জামিন বাতিল করে তাকে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে ও হাইকোর্টে আপিল নিষ্পত্তির জন্য নির্দেশ দেন। আত্মসমর্পণের পর থেকে তিনি কারাগারে বন্দি ছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট