চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

একুশের আয়োজনে ২১জন আবৃত্তিশিল্পীর আবৃত্তি পরিবেশনা

৭ মার্চ, ২০২০ | ১:৫৯ পূর্বাহ্ণ

না. দো. প্রতিবেদক

একুশের আয়োজনে ২১জন আবৃত্তিশিল্পীর আবৃত্তি পরিবেশনা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র ২১ ফেব্রুয়ারি, ২০২০ সালে নন্দনকাননের ফুলকি মিলনায়তনে সন্ধ্যা ৬টায় ‘চেতনায় একুশ’ শিরোনামে এক আবৃত্তিসন্ধ্যার আয়োজন করে। আয়োজনের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা জাহেদ আহাম্মদ। উদ্বোধনী আয়োজনে আবৃত্তিশিল্পী অনির্বাণ চৌধুরী জিকু এর সম্পাদনা ও নির্দেশনায় পরিবেশিত হয় প্রযোজনা ‘জাগো একুশে ফেব্রুয়ারি’ এবং শিশু বিভাগে পরিবেশিত হয় প্রযোজনা ‘আমার বর্ণমালা’। অনুষ্ঠান সহযোগী ছিলেন গ্রাফিয়া ডিজাইন ও ফটোগ্রাফি।

একুশের সভাপতি শ্যামল কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আসন অলংকৃত করেন মুক্তিযোদ্ধা ফাহিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার, চট্টগ্রাম অঞ্চলের উপ-আঞ্চলিক পরিচালক মো. আমানুর রহমান খান ও দেশের বরেণ্য আবৃত্তিশিল্পী মীর বরকত। আলোচকরা বক্তব্যে বলেন “মাতৃভাষার রক্ষার দাবিতে পৃথিবীতে শ্রেষ্ঠতম আন্দোলন ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলন। যার কারণে আমাদের বায়ান্নোর ইতিহাস পদমর্যাদায় আজ বিশ্বভূগোলের। একুশে ফেব্রুয়ারি আমাদের মুক্তিযুদ্ধের প্রথম স্তম্ভ। একুশের কবিতা মূলত বাংলা ও বাঙালির কণ্ঠস্বর। বাঙালির শেকড় সত্তার সাথে যুক্ত এ দিনটি আমাদের প্রজন্মে প্রবাহিত হোক চেতনা নির্মাণ ও নিজস্বতা ধরনে।’ অনুষ্ঠান পরিচালনায় ছিলেন একুশের সাংগঠনিক সম্পাদক মো. তৌহিদুল ইসলাম।

আয়োজনে বন্ধু সংগঠনের পক্ষে একক আবৃত্তি করেছেন মিলি চৌধুরী ( শৈশব আবৃত্তি চর্চাকেন্দ্র), জাভেদ হোসেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম), মো. মুজাহিদুল ইসলাম (তারুণ্যের উচ্ছ্বাস), মিশু ভট্টচার্য্য (বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ), এ.এস.এম. এরফান (উচ্চারক আবৃত্তি কুঞ্জ), শারমিন মুস্তারী নাজু (অঙ্গন), আল-ইমরান (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ) ও ঐশী পাল ( বৈখরী আবৃত্তি আলয়)। একুশের পক্ষে আবৃত্তি করেন একুশ সদস্য আবৃত্তিশিল্পী রণধীর দে, সজল দাশ, অনির্বাণ চৌধুরী জিকু, জয় চন্দ্র বিশ্বাস, মো. মুহাই মেইনুল ইসলাম, স্নিগ্ধা সিকদার, রানা ভৌমিক, তাপস পাল, টুটুল দেবনাথ, এ্যানি দে, প্রতীক বড়ুয়া, রেনিয়া চৌধুরী, অর্পিতা মজুমদার। আয়োজনে একক সংগীত পরিবেশন করেন একুশ সদস্য আলপনা বড়ুয়া ও রাজেশ কর।

The Post Viewed By: 31 People

সম্পর্কিত পোস্ট