চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল’র প্রতিবাদ- প্রতিবেদকের বক্তব্য 

৬ মার্চ, ২০২০ | ১১:০৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল’র প্রতিবাদ- প্রতিবেদকের বক্তব্য 

রোহিঙ্গা মানবতার নামে কর্মরত ‘হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল’ নামের আন্তর্জাতিক একটি এনজিও’র মাইক্রোবাসের ধাক্কায় গুরুতর আহত পুলিশ উপ পরিদর্শককে মানবিক কারনে গাড়িতে তুলে হাসপাতালে নেয়ার অপরাধে চাকরি হারিয়েছেন ওই সংস্থারই এক কর্মী। মানবিক কাজের জন্য স্থানীয় একজন তরুণের চাকরি হারানোর বিষয়টি এলাকার লোকজনের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই ঘটনায় আহত পুলিশ কর্মকর্তা ইফতেখার তানভীরকে চট্টগ্রাম পার্কভিউ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার (৪ মার্চ) এমন সংবাদটি পূর্বকোণ অনলাইনে প্রকাশিত হলে ‘হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল’ বাংলাদেশ এনজিও এর পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। এক মেইল বার্তায় প্রতিবাদ প্রেরণ করেন সংস্থাটি।
প্রতিবাদে উল্লেখ্য করেন, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল, বাংলাদেশের মানবসম্পদ নীতি অনুযায়ী কর্মীর শিক্ষানবীশকালের সময়সীমা শেষ হওয়ার আগে মূল্যায়ন করা হয় এক্ষেত্রে ওনার (এনজিওকর্মী) কাজের মূল্যায়ন করা হয়েছিল, কর্মদক্ষতা অসন্তুষ্টিজনক হওয়ায় কর্মচুক্তি নবায়ন না করা প্রক্রিয়াধীন রয়েছে। বিষয়টি ফেসবুক পোস্টে উল্লেখিত সড়ক দুর্ঘটনার কোন প্রকার সম্পৃক্ততা নেই।
ঘটনাটি হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল সিকিউরিটি পলিসি অনুযায়ী আমাদের সিনিয়র ম্যানেজমেন্ট কমিটি ব্যবস্থা গ্রহণ করেছে, ভিকটিম ও অন্যান্য পক্ষগুলোর সুরক্ষা নিশ্চিত করতে ম্যানেজম্যান টিমের মধ্যে প্রশিক্ষিত এবং অভিজ্ঞ কর্মীদের অনুর্ভুক্ত করা হয়েছে। যদি কোন ঘটনার কারণে কোন ইনজুরি ঘটে থাকে এবং নির্দিষ্ট চিকিৎসা সহায়তার প্রয়োজন পরে, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের সিকিউরিটি পদ্ধতি অনুযায়ী সর্বদা পৌঁছানোর চেষ্টা করা হয় এবং কোন শারীরিক ক্ষতি এড়ানোর জন্য পেশেন্ট ও ভিকটিমের জন্য দক্ষ ও পর্যাপ্ত মেডিক্যাল সেন্টারে দ্রুত রেফারেল এবং এম্বুলেন্স সার্ভিস নিশ্চিত করা হয়। তাৎক্ষনিক চিকিৎসা সহায়তা না পাওয়া গেলে বা জীবন বাঁচানোর পরিস্থিতি হলে, ‍সুস্পষ্ট কারণে ভিকটিমকে পরিবহন সহায়তা অনুমতি দেয়া যেতে পারে, যা চলতি বছরের ১ মার্চ দেয়া হয়েছিল।
ভিকটিমের উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার জন্য প্রতিটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল দায়বদ্ধ গাড়ির মালিকের সাথে এ বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ করে এ বিষয়টি নিশ্চিত করছে।
২০২০ সালের ৩ মার্চ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা মিথ্যা অভিযোগ ব্যক্তির গোপনীয়তা, আমাদের সুরক্ষার নীতিগুলো এবং আমাদের আচরণবিধিমালাকে লঙ্ঘন করেছে, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল এর সংস্থা অথবা সংস্থার সদস্যদের সম্পর্কে প্রকাশ্য মিথ্যা অভিযোগ ও সার্বজনীন হয়রানির জন্য শূন্য সহনশীলতা (জিরো টলারেন্স) রয়েছে, এই পরিস্থিতি মোকাবেলায় শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ও আইনী প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করা হয়েছে এবং গণমাধ্যম ও জনসাধারণের কাছে উপরোক্ত বিষয়ে অপরীক্ষিত তথ্য প্রচার থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।
প্রতিবেদকের বক্তব্য: এনজিও ‘হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল’ বাংলাদেশ এর কক্সবাজার অফিসের কর্মী জাহেদুল গণি সুবিচার ও চাকরি ফিরে পেতে কক্সবাজার জেলা প্রশাসক বরাবারে একটি আবেদন করেন মঙ্গলবার (৪ মার্চ)। আবেদনে কেন তার চাকরি চলে গেছে এবিষয়ে বিস্তারিত উল্লেখ করেন। আবেদনটি প্রতিবেদকের কাছে সংগ্রহে রয়েছে। এছাড়া হ্যান্ডিক্যাপের বিরুদ্ধে যে সব অভিযোগ তুলেছে জাহেদুল গণি এসব তার নিজস্ব ফেসবুক আইডিতে স্ট্যাটাসও দিয়েছেন। তাও সংগ্রহে রয়েছে। এমনকি আহত পুলিশ সদস্যও তার ফেসবুক আইডিতে হ্যান্ডিক্যাপের গাড়িতে দুর্ঘটনার কথা উল্লেখ করে স্ট্যাটাস দেন। তাও সংগ্রহে রয়েছে। এসব স্ট্যাটাস ভাইরালও হয়। নিউজে এনজিও কর্মী জাহেদুল গণি যেসব অভিযোগের কথা উল্লেখ করেছেন সব রেকডও রয়েছে প্রতিবেদকের কাছে। একজন প্রতিবেদক হিসেবে নিউজের যেসব তথ্য সংগ্রহের প্রয়োজন সব তথ্য সুনির্দিষ্ট রয়েছে। তথ্যের সব কপি সংযুক্তি করা হয়েছে।

 

 

পূর্বকোণ/ আরাফাত-এস

The Post Viewed By: 41 People

সম্পর্কিত পোস্ট