চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

ওমরা’য় নিষেধাজ্ঞা তুলে নিতে সৌদি সরকারের প্রতি আহবান

৫ মার্চ, ২০২০ | ৬:১১ অপরাহ্ণ

কামাল পারভেজ অভি, সৌদিআরব সংবাদদাতা

ওমরা’য় নিষেধাজ্ঞা তুলে নিতে সৌদি সরকারের প্রতি আহবান

করোনাভাইরাস প্রতিরোধে ২ মার্চ থেকে সৌদি আরব সরকার মক্কা-মদিনায় ওমরা ও জিয়ারতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ইতিমধ্যে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে সারাবিশ্ব থেকে হাজার হাজার ইমেইল ও ফোন পেয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।
৩ মার্চ (মঙ্গলবার) সৌদি হজ মন্ত্রণালয়ের সূত্র মতে, ওমরা ও জিয়ারতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে ফোন ও ইমেলে এসেছে প্রায় ৫ হাজার। এরমধ্যে ফোন কল ৩ হাজার ১০৯টি এবং ১ হাজার ৩৭২টি ইমেইল এসেছে।

গত ৩ মার্চ (মঙ্গলবার) পর্যন্ত আসা ফোন ও মেইলগুলোর মধ্যে শুধু আরবদেশগুলো থেকেই ২৭৫০টি (আরবি) কল পেয়েছে মন্ত্রণালয়। ৩৫৯টি কল পেয়েছে ইংরেজিতে। এছাড়া আরবদেশ ছাড়াও অন্যান্য দেশ থেকে এসেছে ২০০১টি ফোন।

এসব ফোন ও ইমেইলের মাধ্যমে মক্কা-মদিনা থেকে ওমরা ও জিয়ারতের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে আহ্বান জানানো হয়। সৌদি হজ মন্ত্রণালয় নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত জানায়নি।
উল্লেখ্য যে, সংক্রামক ব্যাধি করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় গত ২ মার্চ সৌদি আরব দেশটিতে ওমরা ও জিয়ারতে আসা সব যাত্রীদের ভ্রমণ নিষিদ্ধ করে। সম্প্রতি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে বুধবার থেকে সৌদি আরবের স্থানীয়দের জন্য নিষিদ্ধ করা হয় মক্কা-মদিনার ওমরা ও জিয়ারত।
তাদের নিষেধাজ্ঞার ঘোষণাটি হজযাত্রী ও ওমরাহ শিল্পের জন্য মারাত্মক ক্ষতি হওয়া সত্ত্বেও দর্শনার্থী ও ওমরাহ পালনকারীদের নিরাপত্তার কথা চিন্তা করেই সৌদি সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি হজ মন্ত্রণালয় ১ মার্চ জানিয়েছে যে, তারা ওমরার ভিসা ফি ফিরিয়ে দেবে। ওমরাহ ভিসা পাওয়া মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য এজেন্টদেরকেও তাদের সার্ভিস চার্জ ও আনুষাঙ্গিক খরচাদি ফিরিয়ে দেয়া হবে।

 

 

পূর্বকোণ/ অভি- এস

The Post Viewed By: 71 People

সম্পর্কিত পোস্ট