চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

বহদ্দারহাট কাঁচা বাজার ওজনে কারচুপি হাতেনাতে ধরলেন ব্যবসায়ী নেতৃবৃন্দ

৪ মার্চ, ২০২০ | ৩:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বহদ্দারহাট কাঁচা বাজার ওজনে কারচুপি হাতেনাতে ধরলেন ব্যবসায়ী নেতৃবৃন্দ

নগরীর বহদ্দারহাট কাঁচা বাজারে ওজনে কারচুপির সময় গতকাল মঙ্গলবার এক মুরগি বিক্রেতাকে হাতেনাতে ধরেছে বাজার কমিটি। পরে তাকে সতর্ক করে ছেড়ে দেয়া হয়।

ভুক্তভোগী ক্রেতা খোরশেদ আলম পূর্বকোণকে জানান, তিনি গতকাল বহদ্দারহাট কাঁচা বাজারের একটি দোকান থেকে তার আত্মীয়ের মেয়ের মেহেদী অনুষ্ঠানের জন্য ১০০টি মুরগি কিনেন। যার ওজন হয় প্রায় একশ কেজি। এসময় বহদ্দারহাট বণিক কল্যাণ সমিতির সভাপতি আলহাজ জানে আলম এবং সাধারণ সম্পাদক বদিউল আলম বাজার তদারকিকালে মুরগি ক্রয়-বিক্রয়ের বিষয়টি লক্ষ্য করেন। ওজন নিয়ে তাদের সন্দেহ হয়। সাথে সাথে তারা ওইসব মুরগি ফের পরিমাপ করেন। তখন দেখা যায় ওই ১০০টি মুরগির ওজন হয় ৭৮ কেজি। ওই ক্রেতা তখন ৭৮ কেজি মুরগির দাম পরিশোধ করেন এবং ব্যবসায়ী নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

ওই ক্রেতা জানান, মুরগি বিক্রেতার কারচুপিটা তিনি ধরে ফেলেন। বিক্রেতা ডিজিটাল স্কেলের সাথে বড়শির মত একটি আংটা লাগিয়ে তার সাথে সুতা বেঁধে পায়ের নিচে রাখেন। মুরগি স্কেলে তোলার পর পা দিয়ে ওই সুতায় চাপ দিলে ওজন বেড়ে যায়। এই কারচুপি ক্রেতার চোখে পড়ার পর এক সবজি বিক্রেতার কাছ থেকে আরেকটি ডিজিটাল স্কেল নিয়ে আসেন। ওই স্কেলে কিভাবে কারচুপি হল তা ধরতে পারেননি ক্রেতা খোরশেদ। কিন্তু ক্রেতা ফাঁকি দিতে পারলেও বহদ্দারহাট বণিক কল্যাণ সমিতির নেতৃবৃন্দকে ফাঁকি দিতে পারেনি ওই বিক্রেতা। তার ফের পরিমাপ করে প্রকৃত ওজনের মূল্য পরিশোধ করার সুযোগ করে দিয়েছেন ক্রেতাকে। জানতে চাইলে বহদ্দারহাট বণিক কল্যাণ সমিতির সভাপতি জানে আলম সওদাগর ও সাধারণ সম্পাদক বদিউল আলম সওদাগর পূর্বকোণকে জানান, কোন ক্রেতা এই বাজার থেকে পণ্য ক্রয় করে যাতে না ঠকে সেই লক্ষ্যে তারা নিয়মিত পর্যবেক্ষণের চেষ্টা করেন। যেসব বিক্রেতা ক্রেতাদের ঠকানোর চেষ্টা করে তাদের উপর বিশেষ নজরদারি রাখেন।

পুরো বাজারে তিন থেকে চার জন বিক্রেতাকে তারা চিহ্নিত করেছেন যারা ওজনে কারচুপির চেষ্টা করেন। তাদেরকে বাজার থেকে বের করে দেয়ার উদ্যোগ নিচ্ছে কমিটি। এছাড়া কোন ক্রেতা যাতে পণ্য কিনে পুনরায় পরিমাপ করতে পারে সেই লক্ষ্যে বহদ্দারহাট বাজারে একটি আধুনিক ডিজিটাল স্কেল বসানো হবে। বাজার কমিটির পক্ষ থেকে এই স্কেল বসানো হবে। পণ্য কিনে কেউ ঠকেছে এমন সন্দেনহ পোষণ করলে এই স্কেলে পরিমাপ করে নিতে পারবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট