চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা কাল শুরু

৪ মার্চ, ২০২০ | ২:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা কাল শুরু

উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী ৪শ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২৮তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) -২০২০। তবে এবারের মেলা হবে অন্য সব বারের চেয়ে আলাদা। কারণ মেলায় ২ হাজার ৩৪০ বর্গফুটের বিশাল জায়গা নিয়ে একটি আধুনিক বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। যেখানে জাতির জনকের জীবনের বিভিন্ন বিষয় নিয়ে আলোকচিত্র প্রদর্শনের জন্য একটি থিয়েটার রুম, একটি ভিআইপি লাউঞ্জ ও একটি কনফারেন্স রুম থাকবে। সেখানে বঙ্গবন্ধু সংক্রান্ত তথ্যচিত্র, বাতিঘরের সহায়তায় বিভিন্ন বই ও প্রকাশনা প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া প্রতি শুক্রবার বিভিন্ন স্কুলের ১০০ জন শিক্ষার্থী নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করা হবে। আর মেলার বিদেশি দর্শনার্থীদের ও বিদেশি স্টল দাতাদের করোনাভাইরাস চেক করার মত কোন ব্যবস্থা করা যায় কিনা সেই বিষয়টি সরকারি সংস্থাকে প্রস্তাব দেওয়া হবে। গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে মেলা পূর্ব সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম এসব কথা বলেন। তিনি আরো

জানান, আগামী ০৫ মার্চ বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ও চেম্বারের প্রাক্তন সভাপতি এম. এ. লতিফ, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান।

মেলা প্রসঙ্গে তিনি আরো বলেন, প্রায় ৪ লক্ষ বর্গফুট মাঠে এই মেলা চলবে এক মাস। এতে ২০ টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩ টি প্রিমিয়ার স্টল, ১১৫ টি গোল্ড স্টল, ২৮টি মেগা স্টল, ৮ টি ফুড স্টল, পার্টনার-কান্ট্রি থাই জোন ও ৪ টি আলাদা জোন নিয়ে ৪৭০ টি স্টলে ৪শ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। বিগত ১৬ বছরের ন্যায় এবারও থাইল্যান্ড মেলার পার্টনার কান্ট্রি হিসেবে ৪ হাজার ৫শ বর্গফুট জায়গা নিয়ে বাণিজ্য মেলায় অংশগ্রহণ করছে। এবারের মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশগ্রহণকারী অন্যান্য দেশ যেমন- থাইল্যান্ড, ভারত, ইরান ও তুর্ক বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য প্রদর্শন করবে। আর সর্বসাধারণ যাতে ব্যাপক হারে এ মেলা পরিদর্শন করতে পারে সেজন্য দর্শনার্থীর টিকেটের মূল্য গতবারের ন্যায় পনের টাকা রাখা হয়েছে। অনাকাক্সিক্ষত দুর্ঘটনা মোকাবেলায় তাৎক্ষণিক অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে গাড়িসহ ফায়ার সার্ভিসের একটি টিম থাকবে মেলায়। নিরাপত্তা নিশ্চিত করতে মেলা প্রাঙ্গনে পুলিশ বাহিনী শিফটে বিভক্ত হয়ে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যগণও বিশেষভাবে নিরাপত্তা কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। মাসব্যাপী এই মেলা চলবে প্রতিদিন সকাল ১০.০০টা থেকে রাত ১০.০০টা পর্যন্ত।

এছাড়া মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে নারী ও পুরুষের জন্য সম্পূর্ণ আলাদা টয়লেটের সুব্যবস্থা করা হয়েছে। মেলার মাঠের উত্তর-পশ্চিম কর্ণারে পুরুষদের জন্য ২হাজার ৬শ বর্গফুট জায়গাজুড়ে মসজিদ ও দক্ষিণ-পূর্ব কর্ণারে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। বসার সুবিধাসহ ফোয়ারা সমৃদ্ধ ১২,৩২০ বর্গফুটজুড়ে একটি ওপেন প্লাজা রাখা হয়েছে। নতুন সংযোজন হিসেবে শিশুদের বিনোদনের জন্য ৩ হাজার ৪শ বর্গফুটের গেম জোন রাখা হয়েছে। আর মেলায় প্রথমবারের মত ৮ টি স্টল ও ৫ হাজার ৪০ বর্গফুট ওপেন স্পেসসহ আলাদা ফুড জোন রাখা হয়েছে। এবারের মেলায় নগরীর বিভিন্ন স্কুলের প্লে গ্রুপ থেকে ৭ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ৫ লক্ষ টিকেটের ব্যবস্থা করা হয়েছে।

চট্টগ্রাম চেম্বার প্রসঙ্গে চেম্বার সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম বলেন, দেশের অন্যতম প্রাচীন বাণিজ্য সংগঠন দ্য চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ব্যবসা-বাণিজ্য, শিল্পায়ন, আমদানি-রপ্তানি, বিনিয়োগ ইত্যাদির ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে ১০০ বছরেরও অধিক সময় ধরে কাজ করে চলেছে। দেশের অবকাঠামো উন্নয়ন, বন্দর সম্প্রসারণ, ব্যবসা সহজীকরণ, দেশীয় শিল্পের স্বার্থ রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টিতে আমরা সরকারের সাথে প্রাইভেট সেক্টরের সেতুবন্ধন রচনা করছি। চিটাগাং চেম্বার দেশের অর্থনীতির জন্য অনেক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। কাস্টম অটোমেশন প্রজেক্ট, দেশের একমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টার নির্মাণ, চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা, এসএমই মেলা, আইটি মেলা ইত্যাদি আয়োজন এ চেম্বারের অন্যতম অর্জন।
বাণিজ্য মেলা-২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি ও সিআইটিএফ কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম ছাড়া আরো উপস্থিত ছিলেন, মেলা কমিটির চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ, সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, সহ-সভাপতি তরফদার মো রুহুল আমিন, মেলা কমিটির কো-চেয়ারম্যানবৃন্দ, সদস্যবৃন্দ এবং চেম্বার পরিচালকম-লী।

শেয়ার করুন
The Post Viewed By: 194 People

সম্পর্কিত পোস্ট