চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

সর্বশেষ:

জাতীয় ভোটার দিবস আজ ‘ভোটার হয়ে ভোট দেব দেশ গড়ায় অংশ নেব’

২ মার্চ, ২০২০ | ২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভোটার দিবস আজ ‘ভোটার হয়ে ভোট দেব দেশ গড়ায় অংশ নেব’

‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’-এই প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার সারাদেশের ন্যায় চট্টগ্রামেও পালিত হবে জাতীয় ভোটার দিবস। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা। আলোচনা

সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ। সভাপতিত্ব করবেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক খন্দকার গোলাম ফারুক, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, পুলিশ সুপার এস এম রশিদুল হক। সকল উপস্থিত থাকার জন্য সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান সকলকে অনুরোধ করেছেন। ইসি সূত্র জানায়, ২০১৯ সালের ১ মার্চ জাতীয় ভোটার দিবস পালন করা হলেও এবার ২ মার্চ জাতীয় ভোটার দিবস পালন করা হচ্ছে। গত ২৬ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের নতুন সময়সূচির আইন সংশোধনসহ সংসদে পাস হয়েছে। এতে করে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ৩০ দিনের পরিবর্তে ৬০ দিন করা হয়েছে। পাশাপাশি ভোটার তালিকা প্রকাশের সময়সূচি ২ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি করার পরিবর্তে ২ জানুয়ারি থেকে ২ মার্চ করা হয়েছে। সে অনুযায়ী আগামীকাল (আজ) ২ মার্চ জাতীয় ভোটার দিবসে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
গত ২০ জানুয়ারি নির্বাচন কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী দেশে ভোটার ছিল ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন। এছাড়া হিজড়া (তৃতীয় লিঙ্গ) ভোটার রয়েছেন ৩৫৩ জন।

The Post Viewed By: 74 People

সম্পর্কিত পোস্ট