চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ জুন, ২০২০

সন্দ্বীপের হাট-বাজারে ‘অসময়ের’ ইলিশ

১ মার্চ, ২০২০ | ১০:১৮ অপরাহ্ণ

সন্দ্বীপ সংবাদদাতা

সন্দ্বীপের হাট-বাজারে ‘অসময়ের’ ইলিশ

বাংলাদেশে বর্ষাকাল ইলিশের মৌসুম হিসেবে পরিচিত হলেও এ বছর শীতকালে ইলিশের মিছিল নেমেছে সাগরে। বঙ্গোপসাগর, মেঘনার মোহনা ও সন্দ্বীপ চ্যানেল নদীতে ঘন কুয়াশা মাখা শীতে ধরা পড়েছে রুপালী ইলিশের ঝাঁক। শীতকালীন অন্যান্য মাছের সাথে সমানতালে বাজার সরগরম রেখেছে অসময়ের এই রুপালী ইলিশ।

স্থানীয়দের ভাষায়, এটি অসময়ের ইলিশ হিসাবে পরিচিত। তবে এগুলোর স্বাদ এবং ঘ্রাণ মৌসুমের ইলিশের মতো অটুট। সরকার বর্ষা মৌসুমে ডিম ছাড়ার সময় মাছ ধরা বন্ধ রাখায় নদীতে ইলিশের প্রজনন বেড়েছে। অন্যদিকে, জাটকা নিধন বন্ধ করায় মাছগুলো আকারে বেশ বড় হচ্ছে। মূলতঃ, এই দুই পদক্ষেপের কারণে ইলিশের পরিমাণ বেড়েছে বলে দাবি মৎস্য অফিস ও স্থানীয় জেলেদের।

সন্দ্বীপে প্রায় ২৫ টি খাল ও ঘাটকে কেন্দ্র করে বঙ্গোপসাগর, সাগরের মোহনা, মেঘনার মোহনার, সন্দ্বীপ চ্যনেলে প্রায় ৫ শতাধিক ছোটবড় নৌকায় নিয়মিত মাছ শিকার করেন সন্দ্বীপের উপকূলীয় এলাকার মৎসজীবীরা। বর্ষায় ইলিশের মৌসুমে এগুলোর সাথে সন্দ্বীপ উপকূল থেকে গভীর সাগরে মাছ ধরতে যুক্ত হয় আরো ৫০ থেকে ৬০ টি বড় ফিশিং বোট।

উপজেলা মৎস কর্মকর্তা মো.এমদাদুল হক জানান, বর্ষাকালে প্রজননের সময় ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় ইলিশের পরিমাণ বেড়েছে। গত জানুয়ারী মাসে সন্দ্বীপে প্রায় দেড়শ মে.টন ইলিশ মাছ ধরা পড়েছে।

The Post Viewed By: 240 People

সম্পর্কিত পোস্ট