চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চট্টগ্রামে ১ম আর্ন্তজাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

১ মার্চ, ২০২০ | ১:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র আয়োজন

চট্টগ্রামে ১ম আর্ন্তজাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

চট্টগ্রামে ১ম আর্ন্তজাতিক আন্ত বিশ্ববিদ্যালয় বৃটিশ সংসদীয় ইংরেজী বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ^বিদ্যালয়ের গ্রুপ অব ডিবেটরস চ্যাম্পিয়ন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় রানার আপ হয়েছে। গতকাল শনিবার এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ডিবেটিং সোসাইটি (এইউডব্লি­ওডিস) এর আয়োজনে এই প্রতিযোগিতা সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এইউডব্লিউ’র রেজিষ্ট্রার ড. ডেভ ডোল্যান্ড।

“তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের প্রত্যয়” এই স্লোগানকে সামনে নিয়ে গত ২৮ ও ২৯ ফেব্রুয়ারি এইউডব্লিউ ক্যাম্পাসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এলিট পেইন্ট এর সহযোগিতায় এবারের বিতর্কে ১৯ টি দেশ থেকে আগত বিতার্কিকরা তারুণ্যের নেতৃত্বে নারী শিক্ষা, উৎসাহ এবং ক্ষমতায়নের বিষয়টি তাদের যুক্তি ও তর্কের মাধ্যমে তুলে ধরেন।

আয়োজকদের প্রত্যাশা এটা ছিল সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ বিতর্ক প্রতিযোগিতা, যেটির মাধ্যমে বৈচিত্রময় সাংস্কৃতিক বিভিন্ন বিষয় সমূহ উঠে আসবে এবং চমৎকার এক তার্কিক যুদ্ধ অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতাটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের থীমের সাথে সংশ্লিষ্ঠ। যেটার মূল উপজীব্য হচ্ছে এশিয়া ও মধ্য প্রাচ্যের নারীদের শিক্ষা, উৎসাহ ও ক্ষমতায়নের মাধ্যমে নেতৃত্বের সুমহান অবস্থানে অধিষ্ঠিত করা ।

চট্টগ্রামে এটি ১ম কোন আর্ন্তজাতিক ইংরেজী বিতর্ক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় এশিয়ান ইউনিভাসিটি ফর উইমেন (এইউডব্লি­ও) ছাড়াও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ), ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থসাউথ, প্রিমিয়ার বিশ^বিদ্যালয়সহ দেশের শীর্ষস্থানীয়, ইনষ্টিটিউট, বিশ্ববিদ্যালয় ও বিতর্ক প্রতিষ্ঠান সমূহ অংশগ্রহন করে। দুইদিন ব্যাপী এই বিতর্ক প্রতিযোগতায় ১৯টি দেশের ৬৪ জন বিতার্কিকদের সমন্বয়ে ৩২ টি দল অংশগ্রহন করে। বিতর্ক পর্বের ১ম দিনে ৩২টি দলের মধ্যে তর্কযুদ্ধ অনুষ্ঠিত হয়। এবং শেষ দিন সেখান থেকে নির্বাচিত ১৬ দল হতে ৮ দল, পর্যায়ক্রমে ৪ দল হতে শ্রেষ্ঠত্বের আসীনে সমাসীন হয়। বিচারকার্যে নিয়োজিত ছিল ১৫ জন বিচারক এবং সার্বিক ভাবে সহযোগিতা করবেন ৩২ জন সংগঠক। এছাড়া, সার্বক্ষণিক বিতর্ক প্রতিযোগিতা উপভোগ করে ৩০০ জন দর্শক ।

শেয়ার করুন
The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট