চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

১৮ কোটি টাকা বই বিক্রি চট্টগ্রামের বইমেলায়

১ মার্চ, ২০২০ | ১২:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১৮ কোটি টাকা বই বিক্রি চট্টগ্রামের বইমেলায়

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, এ বছর সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বইমেলায় প্রায় ১৮ কোটি টাকার বই বিক্রি হয়েছে। বিগত সময়ের তুলনায় চট্টগ্রামের মাত্র ২০ দিনের মেলায় বই বিক্রির এই রেকর্ড নিঃসন্দেহে অনেক বেশি। এম এ আজিজ স্টেডিয়ামে মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এসব তথ্য জানান।

মেয়র বলেন, এবারের মেলায় বই বিক্রির এই রেকর্ড প্রজন্ম সমাজের বইপ্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। নতুন প্রজন্ম যে আবার বইমুখী হচ্ছে এটিই তার বড় প্রমাণ। সমাজে নতুন পাঠক তৈরি হচ্ছে, এতে করে লেখকও তৈরি হচ্ছে। মেলার এমন সফলতায় সৃজনশীল প্রকাশকরাও নতুন অনুপ্রেরণা পাচ্ছেন।

অমর একুশে বইমেলা সফল ও সার্থক করার নেপথ্য শক্তি চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রামের সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন, সংবাদপত্র সম্পাদক, গণমাধ্যম কর্মী, লেখক, শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা, গবেষকসহ সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদও জ্ঞাপন করেন সিটি মেয়র আ জ ম নাছির ‍উদ্দিন।

অমর একুশে বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সৃজনশীল প্রকাশক পরিষদ সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, সম্পাদক জামাল উদ্দিন, অমর একুশে বইমেলা কমিটির সদস্য সচিব চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বক্তব্য রাখেন।

বইমেলা কমিটির অপর আহ্বায়ক কংকন দাশের সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন অমর একুশে বইমেলা কমিটির সমন্বয়ক চসিক সমাজকল্যাণ কর্মকর্তা উপসচিব আশেক রসুল চৌধুরী টিপুসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী, সৃজনশীল প্রকাশক পরিষদ নেতৃবৃন্দ, লেখক, সাংবাদিক, মেলায় আগত পাঠক, দর্শনার্থীরা।

এ বছর চট্টগ্রামের বইমেলায় সেরা স্টলের তালিকায় প্রথম স্থান অর্জন করেছে অক্ষরবৃত্ত, দ্বিতীয় স্থানে কুঁড়েঘর, তৃতীয় স্থানে যৌথভাবে চন্দ্রবিন্দু ও পেন্সিল প্রকাশনী নির্বাচিত হয়েছে। নান্দনিক ব্যবস্থাপনার জন্য এই প্রকাশনীগুলোকে এ সম্মাননা দেয়া হয়েছে বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

এছাড়া বইমেলায় কথাসাহিত্যে ড. মাহমুদুল আলম, প্রবন্ধ গবেষণায় অধ্যাপক নুরুল আমিন, কবিতায় ওমর কায়সার এবং শিশুসাহিত্যে আকতার হোসাইন সাহিত্য পুরস্কার পেয়েছেন। এর আগে গত ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন, শিক্ষা, চিকিৎসাসেবা, স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, সংগঠক, ক্রিয়া, সংগীত ও সমাজসেবায় অবদানের জন্য ১১ জনকে একুশে স্মারক সম্মাননা পদক প্রদান করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 138 People

সম্পর্কিত পোস্ট