চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

গ্রাম বাংলার ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ উৎসব

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:১৬ পূর্বাহ্ণ

পিঠা উৎসবের উদ্বোধনকালে হাসান মাহমুদ চৌধুরী

গ্রাম বাংলার ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ উৎসব

চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতি বি ব্লক এর উদ্যোগে ২দিনব্যাপী পিঠা উৎসব গতকাল আবাসিক এলাকা কল্যাণ সমিতির স্পোর্টস মাঠে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমিতির সহ সভাপতি ইউসুফ সিকদার। প্রধান অতিথি ছিলেন সমিতির সভাপতি ও ডাচ বাংলা চেম্বারের সহসভাপতি আলহাজ হাসান মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ সাইফু, উপস্থিত ছিলেন সমিতির সহসভাপতি আলহাজ্ব আহসানুল করীম, ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল, সাধারণ সম্পাদক এড. জিয়া উদ্দিন আহম্মদ, মিসেস জিনাত কোহিনুর, মিসেস দিলোয়ারা ইউসুফ, প্রচার ও প্রকাশনা সম্পাদক তৌফিক হোসেন, ক্রীড়া সম্পাদক লুৎফুল করীম সোহেল, নুরুল আবছার, ওসমান গণি, রিজিয়ার সুলতানা, আবু জাফর, আবু আহমেদ হাসনাত, মো: হারুন, বঙ্গবন্ধু পরিষদ ওমান শাখার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, দিলরুবা আফরোজ ও এনামুল হাসান প্রমুখ। সার্বিক তত্ত্বাবধানে বিনোদন ও সাংস্কৃতিক সম্পাদক তারিকুল ইসলাম সেন্টু।

প্রধান অতিথি হাসান মাহমুদ চৌধুরী বলেন, পিঠা বাঙালির ঐতিহ্য। গ্রামীন জনপদের এক অন্যান্য উৎসব। নতুন প্রজন্মকে বাঙালির নানা জাতের পিঠার সাথে পরিচিতি করে তুলতে হলে পিঠা উৎসবের বিকল্প নেই।

তিনি আরো বলেন, আমাদের মা বোনদের নানা জাতের হাতের তৈরি পিঠা খেয়ে আমরা গ্রামে কতই আনন্দ উপভোগ করতাম। এখন সেই আনন্দও নেই, সেই হরেক রকমের পিঠাও বিলুপ্ত হওয়ার পথে। আবাসিক এলাকায় এই রকম একটি উৎসবের আয়োজন করে নতুন প্রজন্মকে বাঙালির হরেক রকমের পিঠার সাথে পরিচিতি করে তুলতে যে উদ্যোগে নিয়েছে তা সত্যি প্রশংসনীয়। এখানে বিভিন্ন ধরনের পিঠা নিয়ে মা বোনেরা আসে তা দেখে বাকীরা উৎসাহিত হয়ে আবারও বাঙালীর ঐতিহ্য ফিরে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট