চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

বাঙালি ভাষা ও সংস্কৃতি একটি স্বাধীন জাতিসত্তার বৈশিষ্ট্য সমুজ্জ্বল করেছে

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ১:২২ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভায় ড. জাকির হোসেন

বাঙালি ভাষা ও সংস্কৃতি একটি স্বাধীন জাতিসত্তার বৈশিষ্ট্য সমুজ্জ্বল করেছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. জাকির হোসেন বলেছেন, বাঙালি ভাষা ও সংস্কৃতি একটি স্বাধীন জাতিসত্তার স্বাতন্ত্র্য ও ঐতিহ্যম-িত বৈশিষ্ট্যকে সমুজ্জ্বল করেছে। পৃথিবীর একমাত্র জাতিসত্তা বাঙালির ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্যে রক্তাঞ্জলি দিয়েছে। এ রক্তাঞ্জলি ১৯৭১ সালে মহান সশস্ত্র মুক্তিযুদ্ধের রক্তসাগরে পরিণত হয়ে একটি জাতির স্বাধীন জাতিসত্তার ঠিকানার সন্ধান দিয়েছে।

তিনি গত ২৭ ফেব্রুয়ারি বিকেলে দক্ষিণ আগ্রাবাদ চসিক ওয়ার্ড কাউন্সিলর হল রুমে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি শুধুমাত্র বাঙালির নয়। মানব জাতির সকল ভাষাবাসি মানুষের আপন মাতৃভাষাকে লালন করার একটি আন্তর্জাতিক মাইলফলক। তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশ শুধু বাংলা ভাষা নয়, পৃথিবীর মানব জাতির মাতৃভাষাকে রক্ষা করবে। তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, আমাদের দেশের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সন্তানদের হাতে তাদের মাতৃভাষায় প্রণিত পাঠ্যপুস্তক সরকার তুলে দিয়েছে। এ অর্জন সম্মানের ও আত্মতৃপ্তির পরিচায়ক।

সভাপতির বক্তব্যে ২৭নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর এইচ এম সোহেল বলেন, ভাষার মাসে তরুণ প্রজন্মকে শিকড় সন্ধানী করে গড়ে তুলতে হবে। তাদের মেধা ও মননের জগতকে আরো বড় করে তুলতে আমাদের সাহিত্য ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যের হীরক খ-গুলো উপহার দিতে হবে। তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য একটি জ্ঞানভিত্তিক প্রযুক্তি নির্ভর সমাজ বিনির্মাণে উপযুক্ত শিক্ষায় আলোকিত করতে হবে। এতে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম, সংস্কৃতিকর্মী ইমতিয়াজ আওয়াজের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা হুমায়ন কবির, ইব্রাহিম হোসেন বাবুল, নগর যুবলীগের সদস্য সুমন দেবনাথ, ওয়াহিদুল আলম শিমুল, সাংস্কৃতিক সংগঠক খোরশেদ আলম, যুবলীগ নেতা আজিম জনি, মো. সিরাজ উদ্দিন, দেলোয়ার হোসেন মিন্টু, নগর ছাত্রলীগ নেতা মো. সায়েম, জামাল হাবিব অভি, মো আকিব প্রমুখ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 44 People

সম্পর্কিত পোস্ট