চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

রপ্তানি কন্টেইনার ছাড়াই বন্দর ছাড়লো ৩ জাহাজ

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ১২:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রপ্তানি কন্টেইনার ছাড়াই বন্দর ছাড়লো ৩ জাহাজ

প্রাইম মুভার, ট্রেইলার শ্রমিকদের একাংশের চলমান ধর্মঘটের কারণে রপ্তানি পণ্য ছাড়াই চট্টগ্রাম বন্দর ছেড়ে যাচ্ছে জাহাজ। ৩টি জাহাজ একদিন অপেক্ষার পরও প্রায় ১ হাজার টিইইউ’স (২০ ‍ফুটের) কন্টেইনার ছাড়াই গতকাল শুক্রবার বন্দর ছাড়তে বাধ্য হয়। এ ঘটনায় উদ্বেগ বেড়েছে রপ্তানিকারক, বন্দর ব্যবহারকারী, শিপিং এজেন্টসহ সংশ্লিষ্ট মহলে।
চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, দেশের প্রধান সমুদ্রবন্দরকে কোনো পক্ষ জিম্মি করতে না পারে সে জন্য আমরা প্রধানমন্ত্রীর দপ্তরে চিঠি দেবো। এটা জাতীয় সমুদ্রবন্দর। একেক সময় একেক পক্ষ ধর্মঘট, হরতাল ডেকে অচলাবস্থা সৃষ্টির পাঁয়তারা বন্ধ করতে হবে। কখনো প্রাইম মুভার, ট্রেইলার মালিকরা, কখনো শ্রমিকরা ধর্মঘটের ডাক দিচ্ছে। এসব দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। বন্দর অচল করার মতো যারা কর্মসূচি দেবে তাদের নির্দিষ্ট মেয়াদে কারাদণ্ডের বিধান রেখে আইন তৈরি করতে হবে বলেও জানান তিনি।
সূত্র জানায়, ১৯টি বেসরকারি ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) বা অফডকের কন্টেইনারবাহী গাড়ির চালক ও সহযোগীরা বেতন বাড়ানো ও নিয়োগপত্রের দাবিতে গত বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে ধর্মঘট শুরু করে। এর ফলে বন্ধ হয়ে যায় বন্দর থেকে ডিপোতে এবং ডিপো থেকে বন্দরে আমদানি, রপ্তানি ও খালি কনটেইনার আনা-নেয়া ।
ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস এসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জানিয়েছিলেন, ‘বিভিন্ন ডিপোতে ৫৯ হাজার কন্টেইনার রয়েছে। এর মধ্যে রপ্তানি পণ্য ভর্তি ৮ হাজার ৭০০, ৭ হাজার ৮০০ আমদানি পণ্যভর্তি এবং বাকিগুলো খালি কন্টেইনার। দেশে প্রাইম মুভার বা ট্রেইলার আছে ৮ হাজারের বেশি। এর মধ্যে মাত্র সাড়ে আটশ ডিপো মালিকদের অধীনে আছে’।
বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের পরিচালক শাহেদ সরওয়ার বলেন, একটি কন্টেইনার জাহাজ জেটিতে আসার পর দ্রুত আমদানি পণ্যভর্তি কন্টেইনার নামিয়ে রপ্তানি পণ্যভর্তি কনটেইনার তুলতে হয়। এরপর বন্দর ছেড়ে যায় জাহাজটি। আমরা দ্রুত কন্টেইনার হ্যান্ডলিংয়ের জন্য সংযোজন করছি আধুনিক গ্যান্ট্রি ক্রেন। এখন ৩ দিন ধরে জাহাজ থেকে ডিপোর যেসব কন্টেইনার নামছে সেগুলো যেমন যাচ্ছে না তেমনি ডিপো থেকে বন্দরে আসছে না রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার। স্বাভাবিকভাবেই কাঙ্ক্ষিত পরিমাণ কন্টেইনার না নিয়েই ৩টি জাহাজকে বন্দর ছাড়তে হয়েছে। যা মেরিটাইম ওয়ার্ল্ডে আমাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। একই সাথে বাড়াচ্ছে কস্ট অব ডুয়িং বিজনেস।
বাংলাদেশ প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন জানান, নিয়োগপত্র না দেয়া পর্যন্ত আমাদের ধর্মঘট চলবে। এ সমস্যার সমাধান আগামী ১ মার্চের মধ্যে না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। প্রয়োজনে কর্মবিরতি পালন করবেন সারা দেশের প্রাইম মুভার, ট্রেইলার চালক-শ্রমিকরা।
পূর্বকোণ/সারোয়ার-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 221 People

সম্পর্কিত পোস্ট