চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় ভারত : রিভা গাঙ্গুলী

নিজস্ব সংবাদদাতা হ উখিয়া

২৮ ফেব্রুয়ারি, ২০২০ | ২:৪০ পূর্বাহ্ণ

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় ভারত সরকার। এ জন্য তাঁর দেশ সব ধরণের চেষ্টা অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার দুপুরে উখিয়ার কুতুপালং ক্যাম্প এক্সটেনশন-৪ এ রোহিঙ্গাদের মাঝে সেলাই মেশিন বিতরণকালে তিনি এসব কথা বলেন । ভারতীয় হাই কমিশনার বলেন, রোহিঙ্গা সংকটের পর থেকে বাংলাদেশের পাশে আছে ভারত সরকার।

তারই অংশ হিসেবে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য বেশ কিছু বাড়ি তৈরি করা হয়েছে। যাতে বাংলাদেশ থেকে প্রত্যাবাসিত হয়ে ফেরা রোহিঙ্গারা সেখানে থাকতে পারেন। তাদের নিরাপত্তা নিশ্চিতকরণেও কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজেও সহযোগিতা করা হচ্ছে। সে লক্ষ্যে মুজিববর্ষে বাংলাদেশের পাশে থাকবো। এর আগে সেলাই মেশিন বিতরণের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান অনুষ্ঠানে, রোহিঙ্গা নারীদের সেলাই মেশিন

চালানোর প্রশিক্ষণ দেয়া হয়েছে। সেখান থেকে ১ হাজারজনকে এ মেশিন বিতরণ করা হয়। পাশাপাশি রেসকিউ কিট দেয়া হয়। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট