চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দরিদ্র জনগোষ্ঠীর সেবায় খাস পুকুরের উন্নয়ন হবে : ভূমিমন্ত্রী

২৭ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৪৮ পূর্বাহ্ণ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন, দেশের বিভিন্ন এলাকায় স্থানীয় দরিদ্র মানুষদের জীবনযাপনের সুবিধার্থে সরকারি খাস পুকুরের পাড় বাঁধাই করে দেয়ার পরিকল্পনা নেয়া হচ্ছে।

গতকাল সকালে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)তে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী আরও বলেন, বেদখল হওয়া সরকারি পুকুর দখলমুক্ত করে তা সংস্কার করা হবে। এছাড়া, অবৈধভাবে দখল করে ভরাট করা খাস জলাশয় ও পুকুর উদ্ধারেও জোর উদ্যোগ নেয়া হবে। এসব পুকুর-জলাশয় দখলমুক্ত করে সমাজের হত দরিদ্র ভূমিহীনদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে অথবা প্রকৃত মৎস্যজীবীদের বৈধভাবে বরাদ্দ দেয়া হবে।

ভূমিমন্ত্রী আরও বলেন, বেদখল হওয়া জলাশয় ও পুকুর বৈধভাবে ইজারা দেয়া হলে প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে এবং সরকার প্রতি বছর রাজস্ব পাবে। অন্যদিকে বরাদ্দ দেয়া পুকুরসমূহে মাছ চাষের উদ্যোগ নেয়া হলে স্থানীয় পর্যায়ে আমিষের যোগান বৃদ্ধি পাবে।
ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সঞ্চালনা করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী। সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল মান্নান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক তসলীমুল ইসলাম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল হকসহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট