চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

পরিদর্শকদের সম্মানী ভাতা কম দেয়ার অভিযোগ

২৭ ফেব্রুয়ারি, ২০২০ | ১:০১ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ

চন্দনাইশে এসএসসি পরীক্ষা

পরিদর্শকদের সম্মানী ভাতা কম দেয়ার অভিযোগ

চন্দনাইশে এসএসসি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা পরিদর্শকদের যথাযথ সম্মানী ভাতা না পাওয়ার অভিযোগ করেছেন পরীক্ষা পরিদর্শকরা।
জানা যায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নির্দেশ মোতাবেক এবারের এসএসসি পরীক্ষায় গতবারের চেয়ে এবার কেন্দ্রে ফ্রি ৫০ টাকা করে বেশি নেয়া হয়। সরকার পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা বৃদ্ধি করার লক্ষে কেন্দ্র ফ্রি বৃদ্ধি করেছেন বলে শিক্ষকদের দাবি। কিন্তু পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা গতবারের মত ২’শ টাকা প্রদান করায় পরীক্ষা পরিদর্শকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চন্দনাইশে এবারে ৪ হাজার ৭০২ জন পরীক্ষার্থীর জন্য ১৬০ জন পরীক্ষা পরিদর্শক নিয়োগ দেয়া হয়েছে। গতবছর পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা দেয়া হয়েছিল ২’শ টাকা। কেন্দ্র ফ্রি ৫০ টাকা বাড়তি নেয়া হলেও পরীক্ষা পরিবদর্শকদের সম্মানী ভাতা ২’শ টাকাই রাখা হয়েছে। তাছাড়া গতবছর ৫টি পরীক্ষা কেন্দ্রে ১ জন সহকারী সচিব, ১ জন সহকারী হল সুপার থাকলেও এ বছর নীতিমালা অনুযায়ী বাদ দেয়া হয়েছে। ১টি উপকেন্দ্র তথা কাশেম মাহবুবু উচ্চ বিদ্যালয় কেন্দ্র ব্যবহার না করায় অনেক সাশ্রয় হয়েছে। অথচ পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতা বৃদ্ধি করা হয়নি। এ কারণে শিক্ষকদের মাঝে ক্ষোভের সঞ্চার সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে কেন্দ্র সচিবদের মধ্যে প্রধান শিক্ষক হেলাল উদ্দিন বলেন, গতবছর ১৮০ টাকা থেকে ২’শ টাকা করা হয়েছে। তাছাড়া এটি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী দেয়া হচ্ছে। অপর কেন্দ্র সচিব প্রধান শিক্ষক ওসমান আলী বলেন, পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতার পাশাপাশি অনেক ঊর্ধ্বতন কতৃপক্ষের বরাবরে সম্মানী ভাতা দেয়ার পাশাপাশি শিক্ষা বোর্ডে বাড়তি ২০ টাকা কেন্দ্র ফ্রি দিতে হয়েছে। কেন্দ্রসচিব প্রধান শিক্ষক টিকলু দাশ বলেন, পরীক্ষা কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তা। তিনি এ ভাতা নির্ধারণ করে বাজেট পাস করেছেন। এর ব্যতিক্রম কিছু করা তাদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া এ বিষয়ে শিক্ষকরা কোন ধরনের অভিযোগ না করায় ভাতা গতবারের চেয়ে ২০ টাকা বেশি দেয়া হয়েছে। পার্শ্ববর্তী বোয়ালখালী উপজেলায় ২৫০ টাকা, সাতকানিয়ায় ২২০ টাকা, আনোয়ারা ও পটিয়াতে ১৮০ টাকা দেয়া হয়েছে বলে জানা যায় এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন বলেন, তিনি সদ্য যোগদান করেছেন। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা সাপেক্ষে কি করা যায় এ বিষয়ে বসবেন বলে জানান।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রতন কুমার সাহা বলেন, পরীক্ষা পরিদর্শকদের সম্মানী ভাতার বিষয়ে পরীক্ষা কমিটির সভাপতি সিন্ধান্ত নিয়েছেন। যেহেতু পরীক্ষার্থীদের নিকট থেকে কেন্দ্র ফ্রি ৫০ টাকা বাড়তি নেয়া হয়েছে এ বিষয়ে সভাপতির সাথে আলোচনা সাপেক্ষে কিছু করা যায় কিনা দেখা হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 58 People

সম্পর্কিত পোস্ট