চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিয়োগপত্রের দাবিতে প্রাইম মুভার শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:৫০ অপরাহ্ণ

নিয়োগপত্র প্রদানের দাবিতে চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি ১৮টি ডিপোতে আমদানি-রপ্তানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন বন্ধ করে দিয়েছেন পরিবহন শ্রমিকরা। আজ বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে কন্টেইনার পরিবহনের ঘোষণা দেয় শ্রমিকরা।

জানা যায়, চট্টগ্রামের ৮৯ শতাংশ রপ্তানিপণ্য ১৮টি ডিপো থেকে কন্টেইনারে বোঝাই করে বন্দর দিয়ে জাহাজে তুলে দেয়া হয়। আর ৩৭টি আমদানি পণ্যবাহী কন্টেইনার বন্দরের পরিবর্তে ডিপোতে খালাস করা হয়। এসব ডিপো মালিকদের রয়েছে ৮০০টি প্রাইম মুভার ট্রেইলার। এসব গাড়িতেই কন্টেইনার আনা-নয়া হয়। হঠাৎ করে ঘোষিত এই কর্মবিরতির কারণে ডিপো থেকে রপ্তানি পণ্য বন্দরে নেয়া যাচ্ছে না। এখন পর্যন্ত রপ্তানি পণ্য ছাড়া কোনো জাহাজ বন্দর ছেড়ে যায়নি। তবে শ্রমিকদের ঘোষিত এই কর্মবিরতি অব্যাহত থাকলে আগামীকাল রপ্তানি পণ্য জাহাজে তুলে দেয়া যাবে না বলে জানান সংশ্লিষ্টরা।

বেসরকারি কন্টেইনার ডিপো মালিক সমিতি ‘বিকডা’র সচিব রুহুল আমিন সিকদার বলেন, শ্রমিকদের দাবি নিয়ে আলোচনা চলার মধ্যেই হঠাৎ করেই এই কর্মবিরতি পালন করছেন তাঁরা। এতে আমদানি-রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়বে।

বিষয়টি সম্পর্কে জানতে চেয়ে প্রাইম মুভার ট্রেইলার মালিক সমিতির সভাপতি আবু বকর সিদ্দিক বলেন, শ্রমিকেরা দাবি নিয়ে এই কর্মসূচি পালন করছেন। এর সঙ্গে প্রাইম মুভার ট্রেইলার মালিকদের সম্পর্ক নেই।

এদিকে, কর্মবিরতির ব্যাপারে প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিনের ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট