চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ইন্টারন্যাশনাল হোপ স্কুলের চট্টগ্রামে ১ম বাংলা অলিম্পিয়াড

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল হোপ স্কুলের চট্টগ্রামে ১ম বাংলা অলিম্পিয়াড

চট্টগ্রাম নগরীতে প্রথমবারের মত স্কুল ‘বাংলা অলিম্পিয়াড’ প্রতিযোগিতার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ। ভাষা শহীদ ও বাংলা ভাষাকে সম্মান জানিয়ে ইন্টারন্যাশনাল হোপ স্কুল গত আট বছর ধরে বাংলা অলিম্পিয়াডের আয়োজন করলেও চট্টগ্রামে প্রথম এই আয়োজন। গতকাল শনিবার ৯ম বাংলা অলিম্পিয়াডের উদ্বোধন ঘোষণা করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। দিনব্যাপী বর্ণিল আয়োজনে চট্টগ্রামের ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলগুলো বাংলা ভাষা ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। চট্টগ্রাম বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে ২৭টি স্কুলের প্রায় ৪শ জন শিক্ষার্থী। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন হয় সকাল সাড়ে আটটায়। অনুষ্ঠানের শুরুতেই মুজিব বর্ষ এবং বাংলা অলিম্পিয়াড সম্পর্কে আলোকপাত করেন বাংলা অলিম্পিয়াড সমন্বয়ক কামরুল আহসান। ইন্টারন্যাশনাল হোপ স্কুলের চেয়ারম্যান ইয়াসের সারভানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক। অতিথি ছিলেন, কর্নেল (অব.) আবু তাহের মো. সালাউদ্দিন (বীর প্রতীক), প্রফেসর এম. আলী আশরাফ, প্রফেসর ডা. সেলিম মো. জাহাঙ্গীর, সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, চট্টগ্রাম ক্লাবের ভাইস প্রেসিডেন্ট মনজুরুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন, স্কুলের চেয়ারম্যান ইয়াশার সাভরান ও উপাধ্যক্ষ মুহাররম ওজাদ প্রমুখ।

আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কণ, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা-এই সাতটি বিভাগে ৯ম বাংলা অলিম্পিয়াডে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ নিয়েছে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন নগরীর নামী লেখক, শিল্পী, শিক্ষাবিদরা। দিনব্যাপী প্রতিযোগিতার পর গতকাল বিকেলে ছিল পুরস্কার বিতরণী। পুরস্কার পেয়েছে ৮৪ জন প্রতিযোগী।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুলের অংশগ্রহণে এবার অনুষ্ঠিত হয়েছে ৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড-২০২০। ঢাকার পাশাপাশি এবারই প্রথম চট্টগ্রামেও বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এবারই প্রথমবারের মতো বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিন জনের জন্য থাকছে স্কুলের সম্পূর্ণ অর্থায়নে আমেরিকা ভ্রমণের সুবর্ণ সুযোগ।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সব চেয়ে বড় আয়োজন।

শেয়ার করুন
The Post Viewed By: 273 People

সম্পর্কিত পোস্ট