চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দু’প্রতিষ্ঠানের ভোজ্যতেল বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ

সিটি ও নুরজাহানের এমডি’র বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৪৪ পূর্বাহ্ণ

আইন অমান্য করে ভোজ্যতেল উৎপাদন ও বাজারজাতকরণে অপরাধে সিটি গ্রুপ এবং নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। একইসঙ্গে এক সপ্তাহের মধ্যে দুই শিল্প গ্রুপের ভোজ্যতেল বাজার থেকে তুলে নেওয়ার জন্য বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। সোমবার চট্টগ্রাম মহানগর হাকিমের আমলি আদালতের বিচারক আবু সালেম মো. নোমান এই রায় দেন।

আদালত ও বিএসটিআই সূত্র জানায়, গত ২ জানুয়ারি ভোগ্যতেল উৎপাদনকারী ৫টি শিল্পগ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেন বিএসটিআইয়ের পরিদর্শক রাজীব দাশ গুপ্ত। অভিযোগে বলা হয়েছে, প্রতিষ্ঠানগুলোর কারখানা থেকে ফর্টিফাইড পাম অলিনের নমুনা সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ভোজ্যতেলে ‘ভিটামিন-এ’ এর উপস্থিতি পাওয়া যায়নি। যা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থী। ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী ও ১৬(১) ও ১৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

বিএসটিআইনের আইনজীবী আশ্রাফ উদ্দিন খন্দকার পূর্বকোণকে বলেন, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া এবং আইন অমান্য করে ভিটামিন এ সমৃদ্ধ না করেই ভোজ্যতেল উৎপাদন, বাজারজাত করে আসছে সিটি ও নুরজাহান গ্রুপ। আইন অমান্য করার অপরাধে সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. জহির উদ্দিন আহমদ এবং সিটি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

তিনি আরও বলেন, বিএসটিআই আইন-২০১৮ এর ১৫ ধারার ২৭ উপধারা লঙ্ঘন করায় দুই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকেরর বিরুদ্ধে ২ বছরের জেল ও এক লাখ টাকার অর্থদ- দিয়েছে আদালত। একই আইনের ২১ ধারার ২৯ ধারা লঙ্ঘন করার ৪ বছরের জেল ও দুই লাখ টাকা করে অর্থদ- দেওয়া হয়েছে।
এছাড়াও আদালত ভোগ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ধারার ১৬(১) ধারা অপরাধে এক লাখ টাকা করে অর্থদ- এবং ৪(২) ধারার ১৬(২) ধারা অপরাধে দুই লাখ টাকা অর্থদ- ও ৫ বছরের কারাদ- দিয়েছে আদালত।
আদালত এক সপ্তাহের মধ্যে দুই শিল্প গ্রুপের সকল ভোজ্যতেল বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার জন্য বিএসটিআই এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট