চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

রেলের জায়গায় বেসরকারি নয় চাই সরকারি হাসপাতাল

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

প্রতিবাদ সমাবেশে বক্তারা

রেলের জায়গায় বেসরকারি নয় চাই সরকারি হাসপাতাল

নগরীর সিআরবিতে রেলওয়ের জায়গায় বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে চট্টগ্রামের বিভিন্ন সংগঠন। গতকাল সোমবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়। একই সাথে তিন দফা দাবি জানানো হয় প্রতিবাদ সমাবেশ থেকে। তিন দফা দাবিগুলো হলো : রেলওয়ে হাসপাতালকে পিপিপির নামে গোষ্ঠী মালিকানায় লিজ দেয়া যাবে না, রেলওয়ের উদ্যোগে আধুনিক হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ, রেলওয়ে হাসপাতালকে অক্ষুণœ রেখে সরকারি উদ্যোগে বিশেষায়িত হাসপাতালের উদ্যোগ গ্রহণ। পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান বক্তা ছিলেন জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সমন্বয়ক ডা. মাহফুজুর রহমান।

তিনি বলেন, রেলওয়ে হাসপাতাল আধুনিকীকরণ এবং জনস্বাস্থ্য বান্ধব না করে বরং পিপিপির নামে এই সম্পদ লিজ দেয়ার ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী। এই ঘোষণার আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সিআরবির জায়গা চট্টগ্রামের ইতিহাস ঐতিহ্যের প্রতীক। এই জমির সাথে চট্টগ্রামের মানুষের রক্তের সম্পর্ক। রেলের সম্পদ জাতীয় সম্পদ হিসেবে বিবেচিত। এ সম্পদ রক্ষা করা জনগণের নৈতিক দায়িত্ব। শীঘ্রই এই লিজ বাতিল করে রেলের সম্পদ সংরক্ষণের জন্য আহ্বান জানাচ্ছি। পিপিপি’র নামে এই সম্পদ গোষ্ঠী মালিকানায় দেয়ার ঘোষণার অনতি বিলম্বে বাতিল করা হোক।

একই সাথে তিন দফা বাস্তবায়নের জন্য সরকার এবং রেলওয়ে কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, দ্রুত চট্টগ্রামের মানুষের এসব দাবি মানা না হলে অন্যথায় চট্টগ্রামের নাগরিক সমাজ পিপিপি’র নামে রেলওয়ে হাসপাতাল গোষ্ঠী মালিকানায় দেয়ার পায়তারা রুখবে।

জনস্বাস্থ্য অধিকার রক্ষা কমিটির সদস্য সচিব ডা. সুশান্ত বড়–য়ার সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী নূর জাহান বেগম, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক হাসন মারুফ রুমি, বাসদ চট্টগ্রাম জেলার সদস্য মহিন উদ্দিন, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরিফ চৌহান প্রমুখ।

শেয়ার করুন
The Post Viewed By: 87 People

সম্পর্কিত পোস্ট