চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

শাহ আমানতে যাত্রীসেবার মান বাড়াতে একগুচ্ছ উদ্যোগ

১৭ ফেব্রুয়ারি, ২০২০ | ১০:১৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গণ শুনানিতে সিভিল এভিয়েশনে চেয়ারম্যানের তথ্যপ্রকাশ

শাহ আমানতে যাত্রীসেবার মান বাড়াতে একগুচ্ছ উদ্যোগ

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেছেন, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বৃদ্ধি এবং যাত্রীসেবার মান বাড়াতে একগুচ্ছ উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যমান দুটি বোর্ডিং ব্রিজের পাশাপাশি চলতি বছরে আরো দুটি বোর্ডিং ব্রিজ নির্মাণ, ইলেকট্রনিক গেইট, ডিজিটাল স্ক্যানিং মেশিন স্থাপন করা হবে। বিমানবন্দরের উন্নয়নে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। মুজিববর্ষে মুক্তিযোদ্ধা, প্রবীণ ব্যক্তি এবং প্রতিবন্ধীদের বিশেষ সেবা দেবে চট্টগ্রাম বিমানবন্দর কর্তৃপক্ষ।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সেবার মান উন্নীত করতে গণশুনানি অনুষ্ঠানে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এসব কথা বলেন।
প্রাসঙ্গিক এক আলোচনায় তিনি জানান, চট্টগ্রাম বিমানবন্দরে প্রতিনিয়ত অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে যাত্রী বাড়ছে। এরপ্রেক্ষিতে শাহ আমানত বিমান বন্দরে বিমানবন্দরে ফ্লাইট পরিচালনার জন্য ইতোমধ্যে যোগাযোগ শুরু করেছে ইতিহাদ, এমিরেটস এবং কাতার এয়ারওয়েজ।
এদিকে, যাত্রীবেশী সন্ত্রাসী চিহ্নিত করতে শাহ আমানতে সদ্য স্থাপিত অত্যাধুনিক বডি স্ক্যানার ‘প্রোভিশন-২’-এ পরীক্ষামূলকভাবে চালিয়ে পরীক্ষা করেন সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান।
সূত্র জানায়, জাইকার অর্থায়নে স্থাপিত স্ক্যানারটি বসানো হয়েছে। এই স্ক্যানারে একজন যাত্রীর শরীর স্ক্যান করতে সময় লাগবে দেড়-দুই সেকেন্ড। ঘণ্টায় দুই-তিনশ যাত্রীকে স্ক্যানিক করা যাবে। স্ক্যানারটি স্থাপনের ফলে কোন যাত্রী অন্তর্বাসের ভেতর লুকিয়ে অস্ত্র, বিস্ফোরক, বোমা তৈরির উপকরণ নিয়ে প্লেনে ওঠার চেষ্টা করলে তা সহজেই ধরা পড়বে।
গণশুনানী অনুষ্ঠানে শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান জানান, চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে ২০১৯ সালে ১৭ লাখ ৭৮ হাজার যাত্রী যাতায়াত করেছেন। ৯টি আন্তর্জাতিক রুটে ৩টি বিদেশি ফ্লাইট অপারেটরসহ মোট ৯টি অ্যাভিয়েশন সংস্থা যাত্রী ও কার্গো পরিবহন করে। সপ্তাহে ৫৬০টি এবং দিনে ৪০টি ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করে এ বিমানবন্দরে। গত ১০ বছরে ফ্লাইট বেড়েছে ১ দশমিক ৮ গুণ, যাত্রী বেড়েছে ৩ দশমিক ১১ গুণ।
গণশুনানি অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ দপ্তরের উপ-পরিচালক জহিরুল আলম মজুমদার, বিমানবন্দরের চিকিৎসক এম জেড শরীফ, বিমান যাত্রী কামাল উদ্দিন প্রমুখ।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট