চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

চসিক ভোট ২৯ মার্চ
চট্টগ্রামের ২ ইউনিয়নে ৩ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

১৭ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস

চসিক ভোট ২৯ মার্চ

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের সংসদীয় উপনির্বাচন আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। গতকাল নির্বাচন কমিশনের (ইসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের সভা শেষে ইসির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বলেন, সকাল ৮টা থেকে ভোটগ্রহণের প্রথা থাকলেও এবার ভোটগ্রহণ শুরু হবে সকাল ৯টা থেকে, চলবে বিকেল ৫টা পর্যন্ত। এ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

ইসি সচিব আরও বলেন, ভোটাররা সকালে ঘুম থেকে ওঠেন না। তাই সকাল ৮টার পরিবর্তে ৯টা থেকে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম ও সচিব মো. আলমগীরসহ ইসির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচনে ব্যালটে ভোট অনুষ্ঠিত হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ করে ইসি। এ সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

ইতিমধ্যে, এ নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী। অপরদিকে নির্বাচনে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন ও মহানগরের সাধারণ সম্পাদক আবু হাশেম বক্কর প্রতিদ্বন্দ্বিতা করতে চাচ্ছেন বলে দলীয় সূত্র জানায়। তবে, স্থানীয় সূত্র জানায়, এ নির্বাচনকে ঘিরে বিএনপির প্রার্থীদের মধ্যে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না।

বলা বাহুল্য, গত ১৮ জানয়ারি বগুড়া-১ আসন ও ২১ জানুয়ারি যশোর-৬ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট