চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আওয়ামী-বামপন্থী নিরঙ্কুশ জয় ভরাডুবি বিএনপি-জামায়াতের

চবির ডিন নির্বাচন

নিজস্ব সংবাদদাতা, চবি

১৭ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আট অনুষদের ডিন নির্বাচনে দলীয়-বিদ্রোহী প্রার্থী মিলে নিরঙ্কুশ বিজয় পেয়েছে আওয়ামী লীগ-বামপন্থী শিক্ষক সমর্থিত হলুদ দল। তবে তিন অনুষদে হলুদ দল মনোনীত প্রার্থীদের থেকে মুখ ফিরিয়ে বিদ্রোহীদের জয়ী করেছেন শিক্ষকরা। আর একটিতে হলুদ দলের প্রার্থী না থাকায় বিদ্রোহী প্রার্থীই জয় পেয়েছেন। আর বাকি চার অনুষদে হলুদ দল মনোনীতরাই বিজয়ী হয়েছেন। শেষ সময়ে এসে ঐক্য ফিরলেও নির্বাচনে ভরাডুবি হয়েছে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষক সমর্থিত সাদা দল ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের।

গতকাল রোববার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে চূড়ান্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এদিন মোট ৬ শত ১৮ জন ভোটারের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন ৫ শত ৯৬ জন শিক্ষক। ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। এর আগে গত সোমবার (১০ ফেব্রুয়ারি) ২৫ জন ও বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ২২ জন শিক্ষক অগ্রিম ভোট দেন। রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, ‘ডিন নির্বাচনে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ তথা হলুদ দলের দলীয়-বিদ্রোহী প্রার্থীরা মিলে আটটি অনুষদে জয় পেয়েছে। এর মধ্যে সমাজবিজ্ঞান অনুষদে রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।’

জয়ী হলেন যারা :
কলা ও মানববিদ্যা অনুষদে হলুদ দলের প্রার্থী বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ ১৪৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু নছর মুহাম্মদ আব্দুল মাবুদ পেয়েছেন ২৭ ভোট।
বিজ্ঞান অনুষদে ৩৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন হলুদ দলের বিদ্রোহী প্রার্থী পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক বিদ্রোহী প্রার্থী এই অনুষদের সদ্য সাবেক ডিন বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম পেয়েছেন ৩১ ভোট এবং হলুদ দল মনোনীত রসায়ন বিভাগের অধ্যাপক বেনু কুমার দে পেয়েছেন ২৮ ভোট।
ব্যবসায় প্রশাসন অনুষদে হলুদ দলের বিদ্রোহী প্রার্থী মার্কেটিং বিভাগের অধ্যাপক এসএম সালামত উল্ল্যাহ ভূঁইয়া ৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরেক বিদ্রোহী প্রার্থী ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন পেয়েছেন ২৮ ভোট। তবে এ অনুষদে হলুদ দলের কোনো প্রার্থী ছিলেন না।

আইন অনুষদে ১৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন অধ্যাপক এবিএম আবু নোমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হলুদ দলের প্রার্থী আইন বিভাগের সহযোগী অধ্যাপক নির্মল কুমার সাহা পেয়েছেন আট ভোট।

জীববিজ্ঞান অনুষদে ৮০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন হলুদ দলের প্রার্থী ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হোসাইন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হলুদ দলের বিদ্রোহী প্রার্থী ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল পেয়েছেন ২৬ ভোট।
ইঞ্জিনিয়ারিং অনুষদে ১৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন হলুদ দলের বিদ্রোহী প্রার্থী কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তাফা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হলুদ দলের প্রার্থী একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম পেয়েছেন ১৬ ভোট।
মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদে ১২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন হলুদ দলের প্রার্থী ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ-উন-নবী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী মেরিন সায়েন্স ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. এম মারুফ হোসেন পেয়েছেন সাত ভোট।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট