চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

সর্বশেষ:

লোহাগাড়ার প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্য বড় মাওলানার ঘোড়দৌড় মেলা

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:৪৫ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, লোহাগাড়া

লোহাগাড়ার প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্য বড় মাওলানার ঘোড়দৌড় মেলা

লোহাগাড়ার আমিরাবাদে বড় মাওলানার ১২৪তম ঘোড়দৌড় মেলা সম্পন্ন হয়েছে গত ৯ ফেব্রুয়ারি। প্রাচীন সাংস্কৃতিক ও ধর্মীয় ঐতিহ্য হিসেবে প্রতি বছর মাঘ মাসের শেষার্ধে এ ঘোড়দৌড় অনুষ্ঠিত হয়।

হযরত সৈয়দ মুফাজ্জালুর রহমানের (বড় মাওলানা) স্মরণে আয়োজিত এই মেলায় দূর-দূরান্তের অসংখ্য দর্শনার্থীর সমাগম ঘটে। রকমারি পণ্য বিক্রেতার উপস্থিতি ও ক্রেতা সাধারণের পদচারণায় মুখরিত ছিল দু’ দিনব্যাপী এ উৎসব।

উল্লেখ্য, প্রাচীনকালে লোহাগাড়ায় ভিন্ন ধর্মাবলম্বীদের সাংস্কৃতিক উৎসব চলত। মুসলিম সম্প্রদায়ের লোকেরা ওই সাংস্কৃতিক উৎসবের উপর আকৃষ্ট হতে থাকে। এতে হযরত সৈয়দ বড় মাওলানা মুসলিম সম্প্রদায়কে ভিন্ন ধর্মের সংস্কৃতি থেকে সরিয়ে এনে ইসলামী ভাবধারা ও চিন্তা-চেতনায় উজ্জীবিত করার জন্য ১৮৯৬ সালে ঘোড়দৌড় সভা নামে এ মেলার আয়োজন করেন। সভার ব্যবস্থাপনায় অন্যতম দায়িত্ব পালনকারী ছিলেন হযরত বড় মাওলানার ভক্ত জনৈক নুরুদ্দীন ফকির। এই নুরুদ্দীন ফকির ছিলেন এক সময় বীর পালোয়ান। তিনি ক্রমশ: হযরত বড় মাওলানার উপর আকৃষ্ট হয়ে পড়লে হযরত বড় মাওলানা তাকে ফকির উপাধি দেন। মেলা শুরুর পর থেকে পরবর্তী সময়ে দুদিন ব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

The Post Viewed By: 59 People

সম্পর্কিত পোস্ট