চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

সর্বশেষ:

চবির সাবেক উপাচার্যকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ

১০ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৪৯ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, চবি

চবির সাবেক উপাচার্যকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার আদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার রাত ১১টার দিকে পাওয়া ও ভারপ্রাপ্ত রেজিস্টার কে এম নুর আহমদ স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানা যায়।
ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বরাবর পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার পদের নীতিমালা প্রণয়নে সংক্রান্ত প্রাক্তন উপাচার্য মহোদয় গৃহীত ব্যবস্থা অনুমোদন সংক্রান্ত রিপোর্ট এখনো একাডেমিক কাউন্সিল অনুমোদন হয়নি। এবং উক্ত পদে নিয়োগ প্রদান সংক্রান্ত গৃহীত ব্যবস্থা অনুমোদন সংক্রান্ত সিন্ডিকেট সিদ্ধান্তটি এখনও কনফার্ম হয়নি।
এমতাবস্থায় বর্ণিত বিষয়ে একাডেমিক কাউন্সিল কর্তৃক সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহার না করার জন্য আদেশক্রমে বিশেষভাবে অনুরোধ করা হলো।
প্রসঙ্গত, ২০১৭ সালের ২৭ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা এবং তাঁর স্মৃতি সংরক্ষণার্থে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালুর সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত অনুসারে যাবতীয় প্রক্রিয়া এবং যাচাই-বাছাই শেষে বিশ্ববিদ্যালয়ের ভিসি বিশিষ্ট সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে বঙ্গবন্ধু চেয়ারের জন্য চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়। গত বছরের ৭ মার্চ ড. ইফতেখার উদ্দিন এ পদের গবেষক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তবে একাধিক জ্যেষ্ঠ শিক্ষকের দাবি নিয়মকানুন ভঙ্গ করে উপাচার্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে আসীন হয়েছেন। নীতিমালা অনুযায়ী, ওই পদে যিনি বসবেন, তাঁর বঙ্গবন্ধুকে নিয়ে ২০ বছরের গবেষণা থাকতে হবে। পাশাপাশি স্বীকৃত আন্তর্জাতিক মানের প্রকাশনা হিসেবে বঙ্গবন্ধুকে নিয়ে অন্তত ১০টি নিবন্ধ কিংবা প্রবন্ধ থাকতে হবে। কিন্তু উপাচার্যের এ বিষয়ে কোনো গবেষণা প্রবন্ধ নেই বলে দাবি করেন জ্যেষ্ঠ শিক্ষকরা।

 

 

পূর্বকোণ/ রায়হান- এস

The Post Viewed By: 237 People

সম্পর্কিত পোস্ট