চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

৫ হাজার অতিথির সমাগম মং রাজার বিয়েতে

৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:১৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

৫ হাজার অতিথির সমাগম মং রাজার বিয়েতে

শেষ হলো খাগড়াছড়ি পার্বত্য জেলার মং সার্কেলের প্রয়াত রাজা পাইহলা প্রু চৌধুরীর  পুত্র বর্তমান মং রাজা সাচিং প্রু চৌধুরীর বিবাহ অনুষ্ঠান। রাজবাড়িতে জাঁকজমকপূর্ণভাবে এ বিয়ে উপলক্ষে রাজবাড়ি এলাকায় মেলা বসে।

নববধূ রাজরাণী উখেংচিং মারমা ও রাজা সাচিং প্রু চৌধুরীকে বর বেশে দেখার জন্য দূর-দূরান্ত থেকে প্রজারা রাজ বাড়িতে ভিড় করে। রাজবাড়ি এলাকায় দুইটি স্টেজ বসানো হয়। প্রথমে আমন্ত্রিত অতিথিদের (যেখানে খাবার পরিবেশন করা হয়) রাজা সাচিং প্রু চৌধুরী ও নববধূ রাণী উখেংচিং মারমা দু’জনকেই সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পাহাড়ের উচুঁ জায়গায় স্থাপিত স্টেজে অবস্থানরত ছিলো।

মারমা রীতি অনুযায়ী, গত বৃহস্পতিবার ভোরে পানখাইয়াপাড়া এলাকা থেকে বউ নিয়ে আসা হয়। সকাল সাড়ে ছয়টায় করা হয় বধূবরণ। নবদম্পতির উদ্দেশে ধর্মীয় রীতি অনুযায়ী করা হয় মঙ্গলসূত্র পাঠ। সন্ধ্যায় প্রথা অনুযায়ী রাজমাতা মাধবীলতা চৌধুরী রানি হিসেবে বরণ করেন নববধূ উখেংচিংকে।

শুক্রবার দুপুরে শহরের গোলাবাড়ি ইউনিয়নে অবস্থিত মং রাজবাড়িতে পাঁচ হাজার মানুষের আপ্যায়নের ব্যবস্থা করা হয়। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল সাদা ভাত ও পোলাও, কয়েক পদের মাছ ও মাংস।

এ সময় অতিথিরা ফুলেল শুভেচ্ছা জানান। পরে ভিআইপি ও আমন্ত্রিত অতিথিদের বসার স্থলের সামনে স্থাপিত স্টেজে পরে দুপুর ১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত রাজা-রাণী অবস্থান করেন। এসময় ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান। দুই স্টেজে অবস্থানরত অবস্থায় রাজা-রাণীকে রাজার সিপাহী দল তলোয়ার হাতে নিয়ে কড়া নিরাপত্তায় রাখেন।

রানি উখেংচিং মারমা পানখাইয়াপাড়া এলাকার অঙ্ক্যজাই মারমা ও সুইনাইচিং মারমার মেয়ে। তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পাবলিক হেলথ ডিপার্টমেন্ট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছেন। পরে যুক্তরাষ্ট্রের মিনেসোটা ইউনিভার্সিটি থেকে একটি ডিগ্রি নিয়ে বর্তমানে বিশ্ব খাদ্য কর্মসূচির অধীনে কক্সবাজারে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছেন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 215 People

সম্পর্কিত পোস্ট