চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

সর্বশেষ:

সুন্দরের পক্ষেই ধর্মের অবস্থান

৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৫৯ পূর্বাহ্ণ

মফস্বল ডেস্ক

বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের অনুষ্ঠানে বক্তারা

সুন্দরের পক্ষেই ধর্মের অবস্থান

উপজেলার বিভিন্ন স্থানে সরস্বতী পূজা উদযাপন, বারুণী ¯œান, গীতাযজ্ঞ উপলক্ষে ধর্মসভা অনুষ্ঠিত হয়। আয়োজিত সভায় বক্তারা বলেন, সত্য ও সুন্দরের পক্ষেই ধর্মের অবস্থান।
বরুমতি মেলা ও বারুণী ¯œান: চন্দনাইশের নিজস্ব সংবাদদাতা জানান, পৌরসভার গাছবাড়িয়া কলঘর এলাকায় বারুণী ¯œান উপলক্ষে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে গত ১ ফেব্রুয়ারি বরুমতি মেলা অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকে রাত পর্যন্ত সনাতন ধর্মের হাজার হাজার নারী-পুরুষ মেলায় অংশ নেন। ভোর থেকে বরুমতি খালে সহ¯্রাধিক নারী-পুরুষ তাদের মানত পূরণ করতে বারুণী ¯œানে অংশ নেন। তাছাড়া সকাল থেকে বিকাল পর্যন্ত বিভিন্ন ধরনের পূজা-অর্চনা অনুষ্ঠিত হয়। মেলার প্রধান আকর্ষণ হলো স্থানীয় মানকচু; যা প্রচুর পরিমাণে বিক্রি হয়। এ বছরও এর ব্যতিক্রম ঘটেনি। ৫শ থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত মানকচু বিক্রয় হয়েছে। মেলা পরিদর্শন করেন থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্ত্তী, উপজেলা আ.লীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক নুরুল আলম, সহ-সাংগঠনিক সম্পাদক সৈকত দাশ ইমন, জাহাঙ্গীর আলম প্রমুখ।

রাঙামাটি মেডিকেল কলেজ: নিজস্ব সংবাদদাতা জানান, প্রতিষ্ঠানের বাণী অর্চনা সংসদের উদ্যোগে ও শাখা ছাত্রলীগের সার্বিক সহযোগিতায় সরস্বতী পূজা উপলক্ষে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয় গত ৩০ জানুয়ারি।
রামেক ছাত্রলীগের আহ্বায়ক স্নেহাশিস চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দীপংকর তালুকদার এমপি। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. মুছা মাতব্বর, রামেকের নবনিযুক্ত অধ্যক্ষ ডা. আবুল কালাম আজাদ, কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. প্রীতি প্রসূন বড়ুয়া, সহকারী পরিচালক ডা. নীহার রঞ্জন নন্দী প্রমুখ।
কদলপুর ব্রজেন্দ্র মাস্টার বাড়ি মন্দির কমিটি: রাউজানের নিজস্ব সংবাদদাতা জানান, কমিটির উদ্যোগে তপোবন জালাকুমারী মন্দির প্রাঙ্গণে সরস্বতী পূজা পালিত হয়েছে গত ৩০ জানুয়ারি। অনুষ্ঠানমালায় ছিল সকালে মায়ের চরনে পুষ্পাঞ্জলি প্রদান, দুপুরে প্রসাদ বিতরণ, সন্ধ্যারতি, রাতে ভক্তিগীতি। এ অনুষ্ঠানে বহু পূজারীবৃন্দ উপস্থিত ছিলেন।
ভূজপুর আন্দারমানিক ত্রিপুরা পল্লী: নাজিরহাটের নিজস্ব সংবাদদাতা জানান, ত্রিপুরা পাড়া যুব উন্নয়ন কমিটির উদ্যোগে দুই দিন ব্যাপী বাণী অর্চনা ও পূজাঞ্জলি সম্পন্ন হয়েছে গত ৩১ জানুয়ারি। স্থানীয় কারিতাস স্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানের শেষ দিনে প্রধান অতিথি ছিলেন ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবকল্যাণবিষয়ক সম্পাদক মো. আবুল বশর। আলোচক ছিলেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. রায়হান রুপু। বিশেষ অতিথি ছিলেন- আওয়ামী লীগ নেতা মো. নুরুল ইমাম, মো. খায়রুল আমিন সাগর, ছাত্রলীগ নেতা শওকত হোসেন রিটন, রিয়াজ মো. নুরুল রাব্বি, ইসমাঈল হোসেন টুনা, কালিচাঁন ত্রিপুরা, বীরেন্দ্র ত্রিপুরা, নেত্রমোহন ত্রিপুরা গীতানন্দ ত্রিপুরা প্রমুখ।

কলাউজান শ্রীমদ্ভগবদ্গীতা জয়ন্তী উৎসব: লোহাগাড়ার উত্তর কলাউজান শ্রীশ্রী রাধাকৃষ্ণ যোগাশ্রমে বাণী অর্চনা ও শ্রীশ্রী দেবী কুসুম গীতা বিদ্যাপীঠের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শ্রীমদ্ভগবদ্গীতা জয়ন্তী উৎসব হয়েছে গত ৩১ জানুয়ারি। কলাউজান নাথপাড়া মহোৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রিয়তোষ দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে আশীর্বাদক ছিলেন স্বামী মহিমানন্দ পরমহংসদেব। উদ্বোধক ছিলেন বাগীশিক কেন্দ্রীয় সংসদের পৃষ্ঠপোষক তপন কান্তি ধর। প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ঝুন্টু চৌধুরী। প্রধান বক্তা ছিলেন বাগীশিক কেন্দ্রীয় সংসদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক প্রভাষক পলাশ কান্তি নাথ রণী। বিশেষ অতিথি ছিলেন বাগীশিক কেন্দ্রীয় সংসদের সমাজকল্যাণ সম্পাদক লায়ন কৈলাশ বিহারী সেন, দক্ষিণ জেলা সংসদের দপ্তর সম্পাদক শিমুল দাশ, লোহাগাড়া উপজেলা সংসদের সভাপতি সুলাল ধর, কলাউজান নাথপাড়া মহোৎসব উদ্যাপন পরিষদের সভাপতি ডা. মৃদুল কান্তি নাথ, বাগীশিক লোহাগাড়া উপজেলা সংসদের সাধারণ সম্পাদক মৃদুল শীল, লোহাগাড়া আধুনিক হাসপাতালের পরিচালক অরুন পাল, বাগীশিক কলাউজান ইউনিয়ন সংসদের সভাপতি অসীম দাশ, সমাজসেবক মিহির সরকার, সমীর ধর, বাগীশিক চাম্বল ইউনিয়ন সংসদের সভাপতি স্বরূপ দেবনাথ, বিদ্যার্থী ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক রাজিব দেবনাথ, সমাজসেবক স্বপন কান্তি নাথ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন দেবী কুসুম গীতা বিদ্যাপীঠের প্রধান উপদেষ্টা পাঁচকড়ি দেবনাথ। সঞ্চালনায় ছিলেন দেবী কুসুম গীতা বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা বসন্ত কুমার নাথ।

ঢেউয়াপাড়া জগন্নাথ মন্দির: রাউজানের নিজস্ব সংবাদদাতা জানান, জগন্নাথ সেবাশ্রমে দিনব্যাপী বিশ্বশান্তি গীতাযজ্ঞ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে গত ৩১ জানুয়ারি। মন্দিরের নতুন কমপ্লেক্সের ভিত পূজা (হুথুর প্রদান) উপলক্ষে এই ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন সেবাশ্রম পরিচালনা পরিষদ। দিনব্যাপী অনুষ্ঠান সূচির মধ্যে ছিল জগন্নাথ-বলরাম-সুভদ্রা দেবদেবীর পুজা ও বাল্যভোগ প্রদান, বিশ্বশান্তি কামনায় মহানাম গীতাযজ্ঞ, ভিত পূজার হুথুর প্রদান, মহাপ্রসাদ বিতরণ। মহানাম গীতাযজ্ঞের পৌরহিত্য করেন সীতাকু- মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। আমন্ত্রিত অতিথি ছিলেন পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক শ্যামল পালিত, পৌর কাউন্সিলর এডভোকেট সমীর দাশগুপ্ত, এডভোকেট দিলিপ কুমার চৌধুরী, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, সাধারণ সম্পাদক সুমন দে, ঢেউয়াপাড়া শ্রী শ্রী জগন্নাথ সেবাশ্রম পরিচালনা পরিষদের সভাপতি দিলীপ চক্রবর্তী, সহ-সভাপতি কাজল বোস, অশোক পালিত, ধীলন মহুরী, সাধারণ সম্পাদক টিপু কান্তি দে, যুগ্ম সম্পাদক প্রদীপ শীল, তপন কুমার দে, সাংগঠনিক সম্পাদক দিপলু দে দিপু, অনুপ চক্রবর্তী, সনজিত মজুমদার, রনজিত শীল, চন্দ্র শেখর দে, সমীর শীল প্রমুখ।

রাউজান রাসবিহারী ধাম: নিজস্ব সংবাদদাতা জানান, ধামের সাবেক সভাপতি ও প্রয়াত প্রবীণ চিকিৎসক ফণি ভূষণ দাশগুপ্তের আদ্যশ্রাদ্ধ ও পারলৌকিক ক্রিয়া উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা প্রদান, ওষুধ বিতরণ ও কম্বল বিতরণ করা হয় সম্প্রতি। দিনব্যাপী অনুষ্ঠিত বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পে দশজন বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসাসেবা দেন। এতে প্রায় ৮’শ রোগী চিকিৎসাসেবা নেন। চিকিৎসার পাশাপাশি ডায়াবেটিস ও রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। রোগীদের বিনামূল্যে ওষুধ দেয়া হয়। প্রয়াতের পরিবারের উদ্যোগে আয়োজিত এই ক্যাম্পের সার্বিক সহযোগিতায় ছিল কেয়ার ল্যাব ডায়াগনস্টিক সেন্টার ও রাউজান হেলথ কেয়ার সেন্টার। রাতে কম্বল বিতরণের আগে চিকিৎসা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর কাউন্সিলর রাসবিহারী ধামের সভাপতি জেলার অতিরিক্ত পিপি এডভোকেট সমীর দাশগুপ্ত। অতিথি ছিলেন প্রদীপ দাশগুপ্ত, প্রসূন দাশগুপ্ত, দেবাশীষ দাশগুপ্ত, স্বপন কুমার দে, নিহির রঞ্জন দত্ত, তাপস দাশ, দিলীপ দাশ।

The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট