চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

কোলের শিশু কাজের মাঠে এটা বড়ই অমানবিক

৩ ফেব্রুয়ারি, ২০২০ | ১:২৮ পূর্বাহ্ণ

প্রিমিয়ারে আইন বিভাগের অনুষ্ঠানে উপাচার্য অনুপম সেন

কোলের শিশু কাজের মাঠে এটা বড়ই অমানবিক

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগে আয়োজিত শ্রমিকদের অধিকার বিষয়ক প্রদর্শনীতে দু’টি শিশুশ্রমের চিত্র দেখে বলেন, যে শিশুরা থাকবে মায়ের কোলে, তারা কাজের মাঠে, এর চেয়ে অমানবিক আর কী হতে পারে ?

নগরীর হাজারী গলির প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবনে গতকাল রবিবার আইন বিভাগের এলএলবি (অনার্স) এর ৩৪, ৩৬ ও ৩৮ তম ব্যাচের উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীতে তিনি প্রধান অতিথি ও উদ্বোধক ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মেহের নিগার। এতে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও বিভাগের সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস। বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, পশু-পাখি, জীব-জন্তু প্রকৃতি থেকে যা পায়, তা সরাসরি গ্রহণ করে। কিন্তু মানুষ প্রকৃতির কোনকিছু সরাসরি গ্রহণ করে না। মানুষ প্রকৃতি থেকে যা পায়, তা শ্রমের মাধ্যমে পরিবর্তন করে, তারপর ভোগ করে। মানুষ এভাবেই প্রকৃতিকে জয় করেছে।
প্রদর্শনীতে সেইফটি এন্ড সিক্যুরিটি, শ্রমিকদের জীবনমান, মেটারনিটি রাইটস, নারী শ্রমিকের অধিকার, শ্রম আদালত, শিশুশ্রম, বাংলাদেশের অর্থনীতিতে শ্রমিকদের অবদান, জাহাজভাঙা শিল্পে শ্রমিক, গৃহকর্মী, গার্মেন্টস ওয়ার্কার, প্রভৃতি মোট ৩০টি দেয়ালিকা স্থান পায়। শিক্ষার্থীরা দেয়ালিকাগুলোতে তাদের ফিল্ড ওয়ার্ক, অভিজ্ঞতা ভিত্তিক মতামত, পাঠক্রম থেকে অর্জিত জ্ঞান ইত্যাদির সমন্বয়ে শ্রমিকদের বিভিন্ন অধিকার, দুঃখ-কথা ও সচেতন মহলের করণীয় তুলে ধরেছে।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 59 People

সম্পর্কিত পোস্ট