চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে পরীক্ষার্থী ১ লাখ ৪৪ হাজার ৯০ জন কাল থেকে শুরু এসএসসি পরীক্ষা

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:৪৫ পূর্বাহ্ণ

আগামীকাল সোমবার থেকে সারা দেশে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বিভাগ থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। তারা ১ হাজার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবারের পরীক্ষার্থীদের মধ্যে ৬৫ হাজার ৮০৫ জন ছাত্র এবং ৭৮ হাজার ২৮৫ জন ছাত্রী। গত বছরের তুলনায় ২০২০ সালের এসএসসি পরীক্ষায় ৫ হাজার ৭৭৭ জন পরীক্ষার্থী কমেছে।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র মতে, চট্টগ্রামের ৭০১ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৫৭৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এদের মধ্যে ৪৫ হাজার ৫৫৯ জন ছাত্র এবং ৫৫ হাজার ১৭ জন ছাত্রী। তারা ১১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজার জেলার ১৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজারে পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৫৫ জন। সেখানে ছাত্র সংখ্যা ৯ হাজার ৬৫৩ জন এবং ছাত্রী সংখ্যা ১১ হাজার ৪০২ জন। রাঙামাটি জেলায় পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৮ হাজার ৮০৮ জন। তাদের মধ্যে ৪ হাজার ১৮৯ জন ছাত্র এবং ৪ হাজার ৬১৯ জন ছাত্রী। তারা ৮০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।
এছাড়া, খাগড়াছড়ি জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৯৭ জন। তাদের মধ্যে ৪ হাজার ৩৭৩ ছাত্র এবং ৪ হাজার ৭২৪ জন ছাত্রী। তারা ৭৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। বান্দরবান জেলা থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৪ হাজার ৫৫৪ জন। তাদের মধ্যে ২ হাজার ৩১ জন ছাত্র এবং ২ হাজার ৫২৩ জন ছাত্রী। তারা ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট