চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ মে, ২০২০

সর্বশেষ:

প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের নবীন বরণ অনুষ্ঠান

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:০১ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের নবীন বরণ অনুষ্ঠান

নগরীর দামপাড়াস্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের এলএলবি (অনার্স)-এর ৩৯, ৪০, ৪১ ও ৪২ তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার অনুষ্ঠিত এই নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক, আইন অনুষদের অ্যাডজাঙ্কট ডিন প্রফেসর আবদুল্লাহ আল-ফারুক ও প্রক্টর আহমদ রাজীব চৌধুরী। আইন বিভাগের চেয়ারম্যান মিসেস তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, স্কুল ও কলেজের গ-ি পেরিয়ে তোমরা একটা নতুন জগতে প্রবেশ করেছো। এটা আইনের জগত। এই জগত অনেক পুরনো। আইন পেশা বিশ্বের প্রাচীনতম পেশাগুলোর অন্যতম। প্রাচীন গ্রীক, প্রাচীন রোম, আমাদের এই উপমহাদেশ, আরবভূমি, পারস্য, এমনকি ইউরোপ যখন নতুন করে জেগে উঠছিল সে সময়কার রোমান সা¤্রাজ্যÑএইসব দেশে রাষ্ট্র যখন প্রতিষ্ঠিত হয়েছে, তখনই আইনের প্রতিষ্ঠা হয়েছে।

তিনি আইনের প্রাচীন ইতিহাস, আইনের প্রাচীন নিদর্শন ও রাষ্ট্রের সংজ্ঞা বর্ণনা করে বলেন, ব্রাজিলের অ্যামাজন, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, আমাদের এই উপমহাদেশসহ বিশ্বের অনেক অঞ্চলে অনেক নৃ-গোষ্ঠী রয়েছে, যাদের মধ্যে রাষ্ট্র গড়ে ওঠেনি। তাদের জীবন, তাদের সমাজ নিয়ন্ত্রিত হয় প্রথার মাধ্যমে। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি প্লেটোর রিপাবলিক গ্রন্থ ও এরিস্টটল রচিত এথেন্সের সংবিধানের কথা তুলে ধরেন। তিনি ‘আইনের শিক্ষার্থীরা কেবল আইনের নয়, মানবতা প্রতিষ্ঠারও ছাত্র’ উল্লেখ করে বলেন, সাধারণ মানুষ যাতে আইনের সুফল পায় আইনের শিক্ষার্থীদের সেদিকে নজর দিতে হবে, সে-বিষয়ে ভাবতে হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক, প্রফেসর আবদুল্লাহ আল-ফারুক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইন বিভাগের সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস।

The Post Viewed By: 57 People

সম্পর্কিত পোস্ট