চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অস্থায়ী কার্যালয় উদ্বোধন হচ্ছে বান্দরবানে

১ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:২০ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অস্থায়ী কার্যালয় উদ্বোধন হচ্ছে বান্দরবানে

প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে পার্বত্য নাগরিক পরিষদ

বান্দরবানে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অস্থায়ী অফিস উদ্বোধন ও সভা নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে।

আগামী সোমবার (৩ ফেব্রুয়ারি) বান্দরবান জেলা পরিষদ কার্যালয়ে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অস্থায়ী অফিস উদ্বোধন করবেন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ারুল হক।

একই দিন কমিশনের অস্থায়ী কার্যালয়ে প্রথম সভা অনুষ্ঠিত হবে। বৈঠকে ভূমি কমিশনের চেয়ারম্যান ছাড়াও সদস্য চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, ৩ সার্কেল চীফ (রাজা), পার্বত্য জেলা পরিষদের ৩ চেয়ারম্যান গণ উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এদিকে ভূমি কমিশনের এই কার্যক্রম নিয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ আন্দোলনের ডাক দিয়েছে। সোমবার তারা বান্দরবানে অবস্থান ধর্মঘটসহ বিক্ষোভ সমাবেশ করবে বলে সংগঠন সূত্রে জানা গেছে। তবে বিক্ষোভ কর্মসূচি নিয়ে শহরের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গেছে। বান্দরবান জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউসার জানিয়েছেন, গত ডিসেম্বরে রাঙ্গামাটিতে বৈঠকের পর এই প্রথম বান্দরবানে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন এর অস্থায়ী কার্যালয় উদ্বোধন করা হচ্ছে। নতুন স্থায়ী অফিস নির্মাণ না হওয়া পর্যন্ত বান্দরবান জেলা পরিষদের অডিটোরিয়ামটি কমিশনের অস্থায়ী কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে। অস্থায়ী কার্যালয় উদ্বোধনের পর সেখানে কমিশনের সভা অনুষ্ঠিত হবে। কমিশনের চেয়ারম্যান অস্থায়ী কার্যালয়টি উদ্বোধন করবেন।

সভা উপলক্ষে কমিশনের সব সদস্যদের চিঠি দেওয়া হয়েছে বলে মুখ্য নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন। এদিকে পার্বত্য নাগরিক পরিষদের অন্যতম নেতা কাজী মজিবর রহমান জানিয়েছেন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের দাবিতে দীর্ঘদিন থেকে পার্বত্য নাগরিক পরিষদ সহ সহযোগী সংগঠনগুলো আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে। আগামী সোমবার একইভাবে সংগঠনটি বান্দরবানে অবস্থান ধর্মঘটসহ বিক্ষোভ কর্মসূচি পালন করবে। প্রসঙ্গত, ১৯৯৭ সালে পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরের পর পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি বাঙ্গালীদের দীর্ঘদিনের ভূমি বিরোধ নিষ্পত্তিতে গঠিত হয় পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন। দীর্ঘদিন আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর সাথে টানাপোড়েনে কমিশনের কার্যক্রম স্থবির থাকলেও সম্প্রতি আবার এই কমিশনের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। ইতিমধ্যে কমিশনকে কার্যকর করতে যে প্রবিধান তৈরি করা হচ্ছে তার কাজও প্রায় শেষ পর্যায়ে। কমিশন গঠনের পর এ পর্যন্ত ২২ হাজার ৯০টি আবেদন জমা পড়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন
The Post Viewed By: 237 People

সম্পর্কিত পোস্ট