চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বাঁশখালীতে ১০দিনব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা শুরু

১ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ বাঁশখালী

বাঁশখালীতে ১০দিনব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা শুরু

বাঁশখালী ঋষিধামে বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে ১০ দিনব্যাপী বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা শুরু হয়েছে। শুক্রবার (গতকাল) সকালে ঋষিকুম্ভ ও কুম্ভমেলা থেকে মহাশোভাযাত্রা শুরু হয়ে বাঁশখালীর প্রধান সড়ক পরিদর্শন করে আবার ঋষিধামে গিয়ে শেষ হয়। এতে অংশ নেয় বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় অর্ধ লক্ষাধিক জনসাধারণ ও ভক্তানুরাগী। মহাশোভাযাত্রার পৌরহিত্য করেন চট্টগ্রামস্থ তুলসীধাম ও বাঁশখালী ঋষিধামের মোহন্ত

মহারাজ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। মহাশোভাযাত্রায় অংশগ্রহণ করেন ভারত, নেপাল, রাশিয়া, শ্রীলংকাসহ বিভিন্ন দেশ হতে আগত সাধু সন্ন্যাসীগণ।

দুপুরে ঋষিধাম প্রাঙ্গনে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পৌরহিত্য করেন স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। সকালে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন বাঁশখালীর সাংসদ আলহাজ মোস্তাফিজুর রহমান চৌধুরী, প্রধান অতিথি ছিলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি। ধর্মীয় আলোচক ছিলেন, ভারতের জুন আখেরা হতে আগত স্বামী সঞ্জয় গিরি মহারাজ, বৃন্দাবনের শ্রীধাম হতে আগত স্বামী নীলমনি মহারাজ, উত্তর প্রদেশ মথুরা ওম সেবাধামের ভাগবদ্ দৈবজ্ঞ বাণী জ্যোতিষ সংস্থানের আচার্য্য গোপাল কৃষ্ণ মহারাজ, রাশিয়ার ইউক্রেন ভক্তিবেদান্ত গীতাশিক্ষা সেন্টারের ভাইস প্রিন্সিপাল শ্রী অর্চ্চম কৃষ্ণ দাস ব্রহ্মচারী, বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব সাদলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল্ বশিরুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম মজুমদার, বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদ্যাপন পরিষদের আহবায়ক দেবাশীষ পালিত, কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট আ.ন.ম. শাহাদত আলম, ঋষিকুম্ভ মেলা উদ্যাপন পরিষদের সদস্য সচিব এডভোকেট অনুপম বিশ্বাস, যুগ্ম আহবায়ক এডভোকেট তপন কান্তি দাশ, শ্রী গুরু সংঘের সাধারণ সম্পাদক বিমল দেব, ঋষিকুম্ভ মেলা উদ্যাপন পরিষদের যুগ্ম সদস্য সচিব শ্যামল কান্তি দাশ, যুগ্ম সদস্য সচিব তাপস কুমার নন্দী, ডা. আশীষ কুমার শীল।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বাংলাদেশে একমাত্র ঋষিকুম্ভ ও কুম্ভমেলা অনুষ্ঠিত হয় বাঁশখালীর এই ঋষিধামে। ঋষি শিল্পের রূপকার পরমপ্রেমাবতারী শিবকল্পতরু স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ এদেশের হতদরিদ্র ভক্ত জনসাধারণের তীর্থ সেবার মহৎ ফল সহজলভ্য করার উপায় হিসেবে তাঁরই লীলাক্ষেত্র বাঁশখালী ঋষিধামে এই ঋষিকুম্ভ’র প্রবর্তন করেন। এবার হল বিংশতম ঋষিকুম্ভ।’

স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ অনুষ্ঠানের পৌরহিত্যকালে বলেন, জগতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির উদয় ঘটাতে এবং গরিব অসহায় লোকজনদের তীর্থ ফল লাভের সহজ উপায় হিসেবে ঋষিধামে ঋষিকুম্ভ ও কুম্ভমেলার আয়োজন করেছিলেন স্বামী অদ্বৈতান্দ পুরী মহারাজ। তিনি পূর্ণ কুম্ভের অধিকারী হয়ে এই ঋষিধামে ঋষিকুম্ভের প্রর্বতন করেন।

আজ (শনিবার) মেলার দ্বিতীয় দিনের কর্মসূচির মধ্যে মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, শ্রী শ্রী গুরু মহারাজের পূজা, বিনামূল্যে চিকিৎসা সেবা, গীতাপাঠ প্রতিযোগিতা, ধর্মীয় সঙ্গীতাঞ্জলি, বিশ্বকল্যাণে ভুবন মঙ্গল চ-িযজ্ঞ।
এদিকে বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা উদ্যাপন পরিষদের আহ্বায়ক দেবাশীষ পালিত মেলা সুন্দর ও শান্তিপূর্ণভাবে পরিচালনায় সকলের সহযোগিতা কামনা করেন ।

শেয়ার করুন
The Post Viewed By: 178 People

সম্পর্কিত পোস্ট