চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সেন্টমার্টিন-কক্সবাজার রুটে সরাসরি পর্যটকবাহী জাহাজ চালু

নিজস্ব সংবাদদাতা হ টেকনাফ

১ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:২০ পূর্বাহ্ণ

কক্সবাজার-সেন্টমার্টিন নৌ-পথে সরাসরি পর্যটকবাহী জাহাজ উদ্বোধনের পর গতকাল শুক্রবার যাত্রা শুরু করেছে বেসরকারি মালিকানাধীন কর্ণফুলী এক্সপ্রেস। আগের দিন বৃহস্পতিবার বিকালে কক্সবাজার শহরের উত্তর নুনিয়ারছড়ায় বাঁকখালী নদীর ‘বিআইডব্লিউটিএ’ ঘাট থেকে কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটে জাহাজটি চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী। মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আদিবুল ইসলাম ও

কর্ণফুলী শিপ বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক এমএ রশিদ প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

ফিতা কেটে উদ্বোধনের পর জাহাজটি নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্য অতিথিদের নিয়ে কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটে সংক্ষিপ্ত সফরে রওনা হন। বাঁকখালী নদীর মোহনা পার হয়ে সমুদ্রের নাজিরারটেক পয়েন্টে পৌঁছলে চরে সজোরে ধাক্কা খেয়ে আটকা পড়ে জাহাজটি। পরে জাহাজটি গতিপথ পরিবর্তন করে সমুদ্রের কিছু দূর যাওয়ার পর পুনরায় বাঁকখালী নদীর বিআইডব্লিউটিএ ঘাটে ফিরে আসে।

পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেসের পরিচালক এম. হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, ‘নাবিক গতিপথ ভুল করায় সমুদ্রে পানির নিচে জেগে উঠা চরে আটকা পড়েছিল। এতে সজোরে ধাক্কা খাওয়ায় জাহাজে থাকা যাত্রীরা ভয় পেয়েছিল। তবে বিষয়টি দুর্ঘটনা নয়। জাহাজটি উদ্বোধনের আগে কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটে চলাচলের উপযোগিতা নিয়ে পরীক্ষামূলক যাচাই করা হয়েছিল। এতে সফলতাও পাওয়া গেছে। কক্সবাজার শহরের উত্তর নুনিয়ারছড়ায় বাঁকখালী নদীর বিআইডব্লিউটিএ জেটিঘাট থেকে পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেস নিয়মিত প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওনা দেবে। প্রতিদিন সকাল ৭টায় জাহাজটি সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছাড়বে এবং সেখান থেকে ফিরবে দুপুর সাড়ে ৩টার পর। কক্সবাজার-সেন্টমার্টিন নৌরুটের দীর্ঘ ৯৫ কিলোমিটার সমুদ্রপথে জাহাজটিতে যাত্রীদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থাসহ আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে। কর্ণফুলী এক্সপ্রেস জাহাজটিতে যাত্রী ধারণ ক্ষমতা রয়েছে ৫৪৭ জন। চেয়ার ৫১০টি এবং ১৭টি কেবিন। এতে ইকোনমিক আসনের চেয়ার (২য় শ্রেণি) ভাড়া ২ হাজার টাকা এবং বিজনেস আসনের চেয়ার (১ম শ্রেণি) ২ হাজার ৫০০ টাকা। কেবিনের মধ্যে রয়েছে সিঙ্গেল, ডাবল, ইকোনমিক ও ভিভিআইপি শ্রেণির। এগুলোর মূল্য নির্ধারণ করা হয়েছে সিঙ্গেল (১ জনের) ৫ হাজার টাকা, ডাবল (২ জনের) ৮ হাজার টাকা, ইকোনমিক (২ জনের) ১০ হাজার টাকা এবং ভিভিআইপি (২ জনের) ১৫ হাজার টাকা। এছাড়া প্রতিটি কেবিনে অতিরিক্ত যাত্রীদের জন্য ইকোনমিক আসনের চেয়ারের (২য় শ্রেণির) ভাড়ার টিকিট সংগ্রহ করতে হবে’।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কর্ণফুলী এক্সপ্রেস চলাচলের মধ্য দিয়ে কক্সবাজারে পর্যটনের নতুন দ্বার উন্মুক্ত হলো। এর আগে পর্যটকদের সেন্টমার্টিন ভ্রমণে নানা ধরনের দুর্ভোগ পোহাতে হতো। দীর্ঘ সড়কপথ পাড়ি দিয়ে টেকনাফ পৌঁছে জাহাজযোগে পর্যটকদের সেন্টমার্টিন যেতে হতো। এখন পর্যটকদের কক্সবাজার থেকে সরাসরি সেন্টমার্টিন ভ্রমণের সুযোগ সৃষ্টি হয়েছে’।

সেন্টমার্টিন দ্বীপ ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, ‘এ জাহাজ চালু হওয়ায় পর্যটকদের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সময়ের সাশ্রয় এবং স্বল্প সময়ে শহরে পৌঁছার সুযোগ পাবেন’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট