চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সরস্বতী পূজা আজ

৩০ জানুয়ারি, ২০২০ | ৪:৩৪ পূর্বাহ্ণ

সরস্বতী পূজা আজ

দেবীর চরণে ফুল দিবে আজ। যেন দেবী খুশি হয়ে বর দেন, বিদ্যা যেন বাড়িয়ে দেন। আজ হাজারো শিক্ষার্থীর মনের এই একটি মাত্র বাসনা। তারই লক্ষে আজ বৃহস্পতিবার পালন করা হচ্ছে বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এ ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য,

ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা। সরস্বতী পূজা উপলক্ষে জেএমসেন হলে আজ সকাল সাতটা থেকে সকাল ১১টা পর্যন্ত চলবে সরস্বতী পূজা। সন্ধ্যা সাতটা থেকে মন্দিরে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সন্ধ্যা আরতি চলবে। প্রতি বছরের ন্যায় এবারও চট্টগ্রাম কলেজ, আইন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা দেবী সরস্বতীর পূজা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করছে।
চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার বলেন, আজ পূজা উপলক্ষে দেবীকে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ গরীরদের মাঝে শীতের কাপড় বিতরণ করা হবে। আজ সারাদিন জেএমসেন হলে ১০টি পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে প্রায় ৩শ’ থেকে সাড়ে তিনশটি পূজা চলবে।

শেয়ার করুন
The Post Viewed By: 254 People

সম্পর্কিত পোস্ট